Sunday, September 21

পাছ-আনফাছ জিকির


পাছ শব্দটি ফারসি, এর অর্থ হলো পরে, পেছনে, সঙ্গে ইত্যাদি। আনফাছ শব্দটি আরবি, অর্থ হলো শ্বাস-প্রশ্বাস। এটি বহুবচন, এক বচন হলো নাফাছ অর্থাৎ শ্বাস। পাছ-আনফাছ মানে হলো নিঃশ্বাসে-প্রশ্বাসে বা প্রতি শ্বাসে। ফারসি, উর্দু, বাংলা ও এতদঞ্চলে বিভিন্ন ভাষায় এটি ব্যবহৃত হয়। সুফিদের কাছে এটি একটি অতি পরিচিত পরিভাষা। পাছ-আনফাছ জিকির হলো প্রতিটি নিঃশ্বাসের মাধ্যমে জিকির করা। যাতে একটি মুহূর্তও জিকির ছাড়া না থাকা। হাদিস শরিফে আছে, 'শয়তান আদমসন্তানের কলবে ওঁত পেতে থাকে, যখন বান্দা আল্লাহর জিকির করে তখন সে পালিয়ে যায় বা লুকিয়ে থাকে, আর যখন বান্দা গাফিল বা উদাসীন হয় তখন সে কুমন্ত্রণা দেয়।' (মুসলিম ও তিরমিজি)। তাসাউফের পরিভাষায় পাছ-আনফাছ জিকির হলো এক ধরনের খফি জিকির, যাতে নিঃশ্বাসে-প্রশ্বাসে 'লা ইলাহা ইল্লাল্লাহ' এর জিকির চালু থাকে। শ্বাস ফেলতে বলা হয় 'লা ইলাহা' আর নিঃশ্বাস নিতে বলা হয় 'ইল্লাল্লাহ'। এই নফি-ইছবাত (না-হ্যাঁ) জিকির সদা সর্বদা জারি রাখা হলো পাছ-আনফাছ জিকিরের উদ্দেশ্য। এটি সম্পূর্ণ রিয়া (প্রদর্শন) মুক্ত একটি আমল। শয়তানি ওয়াছওয়াছামুক্ত থাকার এটি অতি কার্যকরী পদ্ধতি এবং আত্মশুদ্ধি লাভের নিমিত্তে তরিকতের জগতে ছালেকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি আমল। মুফতি শাঈখ মুহাম্মাদ উছমান গনী সহকারী অধ্যাপক, আহ্ছানিয়া ইনস্টিটিউট অব সুফিজম

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়