Saturday, December 14

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের পরিস্থিতি ক্রমশ মানবিক বিপর্যয়ের দিকে যাচ্ছে

ঢাকা: সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের পরিস্থিতি ক্রমশ মানবিক বিপর্যয়ের দিকে যাচ্ছে বলে হুঁশিয়ার করে দিয়েছে সেভ দা চিলড্রেন। আন্তর্জাতিক এই সংস্থাটি বলছে যে সেখানকার পরিস্থিতি অবর্ণনীয়।
সেভ দা চিলড্রেনের মুখপাত্র মাইকেল ম্যককাস্কার জানাচ্ছেন, রাজধানী বাঙ্গুইয়ের কাছে এয়ারপোর্টে যে শরণার্থী ক্যাম্প রয়েছে তাতে প্রায় ৪০ হাজারের মতো মানুষ আশ্রয় নিয়েছে; যাদের বেশিরভাগই অনাহারে রয়েছে।

পরিস্থিতি খুবই ভয়ানক, এমনটা আমি আর কখনো দেখিনি। ৪০ হাজারের বেশি মানুষ এখানে, বেশিরভাগই আছে ছড়িয়ে ছিটিয়ে। মানুষের তুলনায় পানি সরবরাহ নিতান্তই অল্প। বৃষ্টি এলেও তাদের ওই অবস্থাতেই বাইরে থাকতে হচ্ছে। একটা অস্বাস্থ্যকর পরিবেশে তারা বাস করছে।
পুরো ক্যাম্পে মাত্র একটি শৌচাগার থাকার কারণে মানুষ খোলা জায়গায় মলত্যাগ করছে। শিশুরা ম্যালেরিয়া, ডায়রিয়ায় ভুগছে। পুরোই বিশঙ্খল একটা পরিস্থিতি বিরাজ করছে বলে জানান মাইকেল ম্যাককাস্কার। ত্রাণ সহায়তা আসার পর পরিস্থিতি আরো খারাপ হয়ে গেছে বলে জানান তিনি।

মাইকেল ম্যাককাস্কার জানান, বিশ্ব খাদ্য সংস্থা থেকে আসা একটি ত্রাণ বিতরণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়নি। তিনি বলেন, স্থানীয় লোকজনের কাছে এ খবর পৌঁছে গিয়েছিল যে খাদ্য বিতরণ করা হবে। বিমানবন্দরে পৌঁছার পর পরই ত্রাণ বিতরণ বাধাগ্রস্ত হয়। যে সংখ্যক শরণার্থী ক্যাম্পে রয়েছে তার ৩ গুণ মানুষ এখানে খাবার নিতে উপচে পড়ে।

সেখানে পুরোপুরি অস্থির একটি পরিবেশ তৈরি হয়। খাবার এবং স্বাস্থ্যসেবা খুবই সীমিত থাকার কারণে অনেক মানুষের কাছে তা পৌঁছানো সম্ভব হয়নি বলে জানান তিনি।

জাতিসংঘ শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের কাছ থেকে ৭৭ টন ত্রাণ সহায়তা আসছে বলে জানিয়েছেন ম্যাককাস্কার এবং খুব দ্রুতই শরণার্থীদের কাছে পৌঁছে দেয়া হবে বলে জানান তিনি। গত মার্চে দেশটির সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া বোজিজেকে ক্ষমতাচ্যুত করে ক্ষমতায় আসেন মাইকেল জোটোডিয়া। এরপর থেকেই খ্রিস্টান এবং মুসলিম মিলিশিয়াদের মধ্যে সংঘর্ষ চলছে।

আন্তর্জাতিক সংস্থা সেভ দা চিলড্রেনের তথ্য মতে, দেশটির চলমান সংঘর্ষে শিশুরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। অন্তুত ৬ হাজার শিশুকে সশস্ত্র বাহিনীতে কাজ করানো হচ্ছে বাধ্যতামূলকভাবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়