Saturday, September 28

নিরাপত্তা পরিষদে সর্বসম্মতিক্রমে সিরিয়া বিষয়ক প্রস্তাব পাস



ঢাকা: সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের নিন্দা জানিয়ে এবং এ অস্ত্র ধ্বংসের আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। শুক্রবার সর্বসম্মতিক্রমে এ প্রস্তাব অনুমোদন করে পাঁচ স্থায়ী সদস্যদেশসহ ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ।

 তবে সেইসঙ্গে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এ প্রস্তাব বাস্তবায়নে ব্যর্থ হলে তার সরকারের বিরুদ্ধে স্বয়ংক্রিয় শাস্তিমূলক ব্যবস্থা রাখা হয়নি। এ প্রস্তাবে জাতিসংঘ ঘোষণার সপ্তম অনুচ্ছেদ ব্যবহারের যে কথা বলা হয়েছে তা বাস্তবায়নের জন্য নিরাপত্তা পরিষদকে আবার ভোটাভুটি করতে হবে।

 সপ্তম অনুচ্ছেদের ব্যাপারে রাশিয়া ও আমেরিকার মধ্যে ব্যাপক দর কষাকষির পর প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে অনুমোদিত হল। জাতিসংঘ ঘোষণার সপ্তম অনুচ্ছেদে বলা হয়েছে, একটি দেশ নিরাপত্তা পরিষদে বাধ্যতামূলক প্রস্তাব বাস্তবায়নে ব্যর্থ হলে তার বিরুদ্ধে সামরিক হামলা চালানো যাবে।

 পশ্চিমা দেশগুলো চেয়েছিল স্বেচ্ছাচারীভাবে সপ্তম অনুচ্ছেদের ব্যবহার করতে। কিন্তু রাশিয়া ও চীনের প্রবল আপত্তির মুখে সে অবস্থান থেকে সরে যেতে বাধ্য হয় মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা শক্তিগুলো। চীন ও রাশিয়া কোনো অবস্থায়ই সিরিয়ার ওপর হামলার অনুমতি সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করতে দিতে রাজি নয়।

এর আগে সিরিয়ার সব রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক তত্ত্বাবধানে ছেড়ে দেয়ার ব্যাপারে রাশিয়া ও আমেরিকা যে সমঝোতায় পৌঁছেছিল শুক্রবার নিরাপত্তা পরিষদে মূলত তার সংশোধনী প্রস্তাব আকারে পাস হল। প্রস্তাবটি পাশের পর জাতিসংঘ মহাসচিব বান কি মুন বলেছেন, "সিরিয়ার ব্যাপারে দীর্ঘদিন পর একটি আশার আলো দেখা গেল এই ঐতিহাসিক প্রস্তাবে। একইসঙ্গে তিনি সিরিয়ায় সব ধরনের সহিংসতা বন্ধেরও আহ্বান জানিয়েছেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়