Saturday, August 24

মুরসি সমর্থকদের বিক্ষোভ


ঢাকা: বৃহস্পতিবার দেশটির রাজনৈতিক দল ব্রাদারহুড শুক্রবার ‘শহীদ দিবস’ পালনের ঘোষণা দিয়ে জুমার পর রাজধানী কায়রোসহ সারা দেশে প্রতিবাদ ও বিক্ষোভের ডাক দেয়।
মিশরে সেনা শাসনের অবসান এবং ক্ষমতাচ্যুত  প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরসির পুনর্বহালের দাবিতে নতুন করে বিক্ষোভ ও সমাবেশ করেছে মুসলিম ব্রাদারহুড ও সেনা অভ্যুত্থানবিরোধী জোট গড়ে তুলে।
জুমা নামাজের আগে ও পরে কায়রোর অন্তত ২০টি স্থানে সমাবেশ হয়েছে। তবে, বিক্ষোভ-সমাবেশ তুলনামূলক ছোট ছিল। সেনাবাহিনীর কড়া হুঁশিয়ারি ও কঠোর নিরাপত্তা উপেক্ষা করেই এসব বিক্ষোভ-সমাবেশ অনুষ্ঠিত হয়।
সর্বশেষ খবর অনুযায়ী, ব্রাদারহুডের ১৫ কর্মীকে আটক করেছে পুলিশ। তবে, এ পর্যন্ত বড় ধরনের কোনো সংঘর্ষের খবর পাওয়া যায়নি।  
রাজধানী কায়রোর বাইরে গিজা এলাকায় বড় বিক্ষোভ-সমাবেশ হয়েছে। সেখানে বিক্ষোভকারীরা সেনা শাসনের বিরুদ্ধে শ্লোগান দেন এবং সেনা শাসনের পতন কামনা করেন। এ সময় তারা অঙ্গীকার করেন, প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরসিকে ক্ষমতায় পুনর্বহাল না করা পর্যন্ত তাদের বিক্ষোভ চলবে।
অনেকে বলেছেন, হোসনি মুবারকের বিরুদ্ধে যে গণ-আন্দোলন হয়েছিল তার চেয়েও এবার তারা বড় আন্দোলন গড়ে তুলবেন।
এদিকে, বিক্ষোভের সময় উত্তরাঞ্চলীয় মানুসরা এবং নীল  ব-বীপের তান্তা শহরে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। এতে কয়েকজন আহত হয় বলে জানা গেছে। তবে শুক্রবারের পর নতুন কি কর্মসূচি ঘোষণা করা হয়েছে তা জানা যায়নি।
সূত্র: আল আরাবিয়্যাহ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়