Monday, August 26

জাতিসংঘকে হামলাস্থল পরিদর্শনের অনুমতি দিয়েছে সিরিয়া


ঢাকা: রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে এমন সন্দেহজনক এলাকায় পরিদর্শন ও তদন্ত চালাতে জাতিসংঘের তদন্ত দলকে অনুমতি দিয়েছে সিরিয়া। দামেস্কের শহরতলীর এলাকায় সোমবার থেকেই পরিদর্শকরা কাজ শুরু করবে বলে জানিয়েছে জাতিসংঘ। এ সময় একটি যুদ্ধবিরতিতেও সিরিয়া সরকার সম্মত হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা জানিয়েছেন, অনেক দেরী করে দেয়া সিরিয়ার এই সম্মতি বিশ্বাসযোগ্যতা তৈরিতে কোন সাহায্য করবে না।

রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে এমন সন্দেহজনক এলাকা পরিদর্শনে তিনদিন আগে জাতিসংঘের একটি পর্যবেক্ষক দল দামেস্কে পৌঁছালেও অনুমোদন না থাকায় ঘটনাস্থলে যেতে পারেনি তারা।

তবে এখন অনুমতি পাওয়ায় দলটি সোমবার থেকে ঘটনাস্থলে পরিদর্শন শুরু করবে।
দেশটির বিদ্রোহীরা এ ঘটনায় জাতিসংঘ এবং পশ্চিমা দেশসমূহের হস্তক্ষেপ কামনা করে আসছে।

সিরিয়ান ন্যাশনাল কাউন্সিলের একজন মুখপাত্র জর্জ জ্যাবেউর বলেছেন, সিরিয়ার মানুষের ওপর ব্যাপক একটা হামলা প্রতিহত করতে তাদের মিত্রদের পক্ষ থেকে বিষয়টি নিয়ে কড়া একটি প্রতিক্রিয়া থাকা উচিত।

এদিকে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা জানিয়েছেন ঘটনাস্থল পরিদর্শন ও তদন্তে অনেক দেরিতে অনুমতি দেয়ায় সেটি সিরিয় সরকারের বিশ্বাসযোগ্যতাকে প্রশ্ন-সাপেক্ষ করে তুলেছে।

আর ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেছেন হয়ত গত কয়েকদিনে অনেক গুরুত্বপূর্ণ আলামত নষ্ট হয়ে গেছে।

তবে সিরিয়ার মিত্র বলে পরিচিত রাশিয়া বলছে, তদন্ত শেষ হওয়ার আগে পশ্চিমা দেশগুলোর উচিত হবে না দেশটির সরকারকে অভিযুক্ত করা।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী অ্যালেক্সান্ডার লুকাশেভিচ বলেছেন, এখন বিরোধী দলগুলোকে নিয়ে যথা-শীঘ্র আলোচনা শুরু করা উচিত ।

তবে সিরিয় সরকারের বিরুদ্ধে সামরিক হস্তক্ষেপের মতো হুমকি বিরোধী দলগুলোকে ভুল বার্তা দিতে পারে।

এদিকে ব্রিটেন, যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সসহ পশ্চিমা দেশগুলো আসাদ সরকারের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, সরকারের সম্পৃক্ততা পাওয়া গেলে তার পরিণাম হবে ভয়াবহ।- বিবিসি

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়