Tuesday, July 2

ফ্রি ওয়াইফাই পাচ্ছে সিলেটবাসী

ছবি:ইন্টারনেট

ফ্রি ওয়াইফাই জোন হচ্ছে সিলেটের ৬২ গুরুত্বপূর্ণ পয়েন্ট। নভেম্বর থেকে সিলেটবাসী ও পর্যটকরা এ সুবিধা পাবে।

ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় এ মাসেই শুরু হচ্ছে ওয়াইফাই সংযোগের কাজ।
সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ফ্রি ওয়াইফাই জোন তদারকির জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, শাবিপ্রবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, সিটি কর্পোরেশনের প্রতিনিধিদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হবে। এ উদ্যোগ সফল হলে পর্যায়ক্রমে পুরো সিটি ফ্রি ওয়াইফাই’র আওতায় আনা হবে।
সিটি কর্পোরেশনের পিআরও শাহাব উদ্দিন শিহাব জানান, ৬২টি জোনের মধ্যে চৌকিদেখিতে একটি, আম্বরখানা পয়েন্টে চারটি, দরগা গেটে দুটি, চৌহাট্টায় তিনটি, জিন্দাবাজারে চারটি, বন্দরবাজারে তিনটি, হাসান মার্কেটে পাঁচটি, সুরমা ভ্যালি রেস্ট হাউজে দুটি, সার্কিট-হাউস ও জালালাবাদ পার্কে তিনটি, ক্বিন ব্রিজের দুই প্রান্তে ছয়টি, রেলওয়ে স্টেশনে চারটি, বাস টার্মিনালে তিনটি, কদমতলী পয়েন্তে পাঁচটি, হুমায়ুন রশীদ চত্বরে তিনটি, আলমপুর পাসপোর্ট অফিসে দুটি, বিভাগীয় কমিশনার কার্যালয়ে তিনটি, সিলেট শিক্ষাবোর্ডে দুটি, উপশহর রোজভিউ পয়েন্টে দুটি, শহাজালাল উপশহরে দুটি, টিলাগড় পয়েন্টে তিনটি, এমসি কলেজে দুটি, শাহী ঈদগাহে তিনটি, কুমারপাড়ায় তিনটি, কুমারপাড়া সড়কে দুটি, দক্ষিণ বালুচরে একটি, টিটি কলেজে একটি, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে একটি এক্সেস পয়েন্ট থাকবে।
ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের উপ-পরিচালক মধুসূদন সাহা বলেন, সিলেটের ৬২টি ও কক্সবাজারের ৩৫টি জোনে ফ্রি ওয়াইফাই সুবিধা চালুর জন্য ব্যয় ধরা হয়েছে দুই কোটি টাকা। প্রতিটি এক্সেস পয়েন্টে একসঙ্গে পাঁচশ জন যুক্ত থাকতে পারবেন। এক্সেস পয়েন্টের চারদিকে ১০০ মিটার পর্যন্ত ব্যান্ডউইথ থাকবে ১০ এমবিপিএস। ফ্রি ওয়াইফাই ব্যবহারকারীর সব তথ্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ডাটাবেসে জমা থাকবে।
 সূত্র: ডেইলি বাংলাদেশ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক