Sunday, July 7

জিম ও সাপ্লিমেন্ট ছাড়াই বানান আকর্ষণীয় ‘বডি’

স্বাস্থ্যই সকল সুখের মূল। যুগ যুগ ধরে এ কথার ব্যাত্তি কেউ ঘটাতে পারেন নি। আর তাই নিজের শরীরকে একটু আকর্ষণীয় করে তুলতে সবাই যেন ছুটে চলে জিমের পিছু পিছু। আর জিমে গিয়ে বডি বানাতে গেলেই আপনার লাগবে সাপ্লিমেন্ট।

তবে আপনি জানেন কী এই সাপলিমেন্ট ছাড়াও আপনি আকষর্ণী বডি বানাতে পারনে। এছাড়া এই সাপ্লিমেন্ট রয়েছে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া। 
তার মানে কি এই যে জিমে গিয়ে নিক্তির মাপে শরীর বানালে ও সাপ্লিমেন্ট খেলে ফিটনেস ও সুস্বাস্থ্যে টান পড়ে? আসুন দেখা যাক বিশেষজ্ঞরা কী বলছেন-
• সকালে উঠে পার্কে বা মাঠে হাঁটুন বা দৌড়ান। হাঁটুর অবস্থা বুঝে ২০–৪০ মিনিট। সপ্তাহে ৫–৬ দিন বা অন্তত ৩ দিন। বদ্ধ ঘরে ট্রেডমিলে হাঁটার চেয়ে ঘাস–মাটির উপর হাঁটা শতগুণে ভাল। হাঁটুর ক্ষতি কম হয়।
• কাছাকাছি দূরত্বে যেতে হলে হেঁটে বা সাইকেল চালিয়ে যান।
• একটানা বসে থাকবেন না। মাঝেমধ্যে উঠে দাঁড়ান। একটু হাঁটুন। দিনভর সচল থাকার চেষ্টা করুন।
• হাঁটু–কোমর ঠিক থাকলে স্কিপিং করতে পারেন। করতে পারেন বার্পিস, রক ক্লাইম্বিং, জাম্পিং জ্যাক জাতীয় কার্ডিও ব্যায়াম। এতে সারা শরীরের ব্যায়াম হয়। চর্বি ও ওজন যেমন কমে, পেশিও মজবুত হয়।
• সপ্তাহে ৩–৪ দিন বা শরীরে কুলোলে ৫–৬ দিন ২০–৪০ মিনিট ওজন নিয়ে ব্যায়াম করুন। যেমন, স্কোয়াট, লেগ এক্সটেনশন বা আয়রন শ্যু এক্সারসাইজ, লেগ কার্ল, বারবেল বা ডাম্বেল ওয়েট লিফটিং, বেঞ্চপ্রেস ইত্যাদি৷ বুকডন, লেগ রাইজ, ক্রাঞ্চেস মারুন।
• কীভাবে কোন ব্যায়াম করবেন বা আদৌ করবেন কি না, কতবার করে করবেন, ওজন তুলবেন নাকি বডি ওয়েট ট্রেনিং করবেন, কতটা ওজন তুলবেন, শরীরের প্রতিটি অংশের ব্যায়াম আলাদা করে করবেন না একদিন শরীরের উপরের অংশ ও একদিন নীচের অংশের ট্রেনিং করবেন, সে সব ভাল করে জেনে–বুঝে নিন৷ নাহলে কিন্তু চোট লাগবে।
• মূল ব্যায়ামের পর ১০–১৫ মিনিট যোগা ও ব্রিদিং এক্সারসাইজ করুন। ইচ্ছে হলে বিকেলেও করতে পারেন। শরীরের নমনীয়তা বাড়বে। মন–মেজাজ ভাল থাকবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়