Thursday, June 13

পরিবহন খাতে দুই লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা প্রস্তাব

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে ব্যয় হবে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা। পরিবহন খাতে সর্বোচ্চ প্রাধান্য ও স্থানীয় সরকার বিভাগে সর্বোচ্চ বরাদ্দ দিয়ে সম্প্রতি এই এডিপি অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।

বৃহস্পতিবার বিকেলে বাজেট উপস্থাপনের সঙ্গে সঙ্গে এ অংশও জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
এতে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩০ হাজার ৯২১ কোটি টাকা ও বিদেশি উৎস থেকে ৭১ হাজার ৮০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। অবশ্য স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের প্রকল্প ব্যয়ের ১২ হাজার ৩৯৩ কোটি টাকা যোগ করে পরিকল্পনা মন্ত্রণালয়ের হিসাবে এডিপির আকার দাঁড়ায় ২ লাখ ১৫ হাজার ১১৪ কোটি টাকায়।
চলতি অর্থবছরের শুরুতে ১ লাখ ৮০ হাজার ৮৬৯ কোটি টাকার এডিপি প্রণয়ন করা হয়েছিল। এ হিসাবে নতুন বছরের এডিপিতে বরাদ্দ বাড়ছে ৩৪ হাজার ২৪৫ কোটি টাকা। শতকরা হিসাবে এডিপি বাড়ছে ১৮ দশমিক ৯৩ ভাগ। অবশ্য সংশোধিত এডিপি (আরএডিপি) ১ লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকার নামিয়ে আনা হয়েছে। এ হিসাবে নতুন এডিপিতে ৩৮ হাজার ৪৯৪ কোটি টাকা বা ২১ দশমিক ৭৯ শতাংশ বাড়তি বরাদ্দ দেওয়া হয়েছে।
নতুন এডিপিতে বরাদ্দসহ অনুমোদিত ১ হাজার ৫৬৪ প্রকল্প রয়েছে। এর মধ্যে বিনিয়োগ খাতের ১ হাজার ৩৫৮টি ও কারিগরি সহায়তা খাতের ১১৬ প্রকল্প রয়েছে। জাপান ঋণ মওকুফ সহায়তা তহবিলের (জেডিসিএফ) একটি এবং স্বায়ত্বশাসিত সংস্থা ও করপোরেশন নিজস্ব অর্থায়নে ৮৯ প্রকল্প থাকছে এডিপিতে।
আগামী অর্থবছরের এডিপিতে সর্বোচ্চ ৫২ হাজার ৮০৬ কোটি টাকা বরাদ্দ আছে পরিবহন খাতে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক