Wednesday, May 1

জাপানের ২০০ বছরের ইতিহাস ভেঙে সিংহাসনে নতুন সম্রাট

নিউজ ডেস্ক:
জাপানের ২০০ বছরের ইতিহাসে এর আগে এমন ঘটনা ঘটেনি। তবে সেই ইতিহাস ভেঙে দিলেন জাপানের সম্রাট আকিহিতো। বেঁচে থাকতেই সিংহাসন ছাড়লেন তিনি। আর সেই সিংহাসনে বসেছেন তাঁর ছেলে নারুহিতো।
গত মঙ্গলবার সিংহাসন ত্যাগ করে হেইসেই যুগের অবসান ঘটিয়েছিলেন ৮৫ বছর বয়সী আকিহিতো। তাঁর পরিবর্তে আজ বুধবার সিংহাসনে বসে রেইওয়া যুগের সূচনা করলেন ৫৯ বছর বয়সী নারুহিতো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়, অসুস্থতাজনিত কারণে দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন আকিহিতো। ১৯৮৯ সালে আকিহিতোর সিংহাসনে আসীন হওয়ার সময় থেকে হেইসেই যুগ শুরু হয়েছিল।
সিংহাসনের দায়িত্ব পাওয়ার পরই এক সংক্ষিপ্ত বক্তৃতায় আকিহিতোকে ধন্যবাদ জানিয়ে নতুন সম্রাট নারুহিতো বলেন, ‘আমার বাবা সবসময় জাপানের জনগণের সেবা করেছেন। একজন মহান সম্রাট হিসেবে তিনি অনেক ভালো কাজ করে গেছেন।’
নারুহিতো বলেন, ‘আমি আশা করি জনগণের সুখ, সমৃদ্ধি ও বিশ্ব শান্তি।’ জাপানের ১২৬তম সম্রাট হিসেবে সিংহাসনে বসেছেন নারুহিতো। তিনি অক্সফোর্ড ইউনিভার্সিটিতে পড়াশোনা করেছেন।
২৮ বছর বয়সেই যুবরাজ হন তিনি। ১৯৯৩ সালে মোসাকা ওয়াদার সঙ্গে তাঁর বিয়ে হয়। হার্ভার্ড ও অক্সফোর্ড ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা অর্জন করেন নতুন সম্রাজ্ঞী মোসাকা। তাঁদের একটি সন্তান রয়েছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়