Saturday, May 11

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর প্রথম বছর পূর্তি আজ


কানাইঘাট নিউজ ডেস্ক:
২০১৮ সালে ১১ মে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয় দেশের প্রথম সম্প্রচার উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। মহাকাশে প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের প্রথম বর্ষপূর্তি আজ। এর মাধ্যমে নিজেকে স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের সারিতে নিয়ে আসে বাংলাদেশ।
বিশ্বের স্যাটেলাইট উৎক্ষেপণকারী ৫৭ দেশ হিসেবে স্বগৌরবে নিজের জানান দেয় অমিত সম্ভবনার এ দেশটি। তবে এক বছরে স্যাটেলাইটের মাধ্যমে কি পেল দেশটি। এর প্রাপ্তি ও প্রত্যাশার হিসেব সফলতার সাথে মিলিয়ে দেখছেন অনেকেই।
বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুৃদ বলেন, ‘স্যাটেলাইট এক বছর হলেও আমরা বুঝে পেয়েছি গত নভেম্বরে, অর্থাৎ ৬ মাস আগে। এর আগে এটি ছিলো ফ্রান্সের থ্যালাস এলিনিয়া স্পেসের নিয়ন্ত্রণে। তারা গাজীপুরে গ্রাউন্ড স্টেশনে আমাদের ঢুকতেই দেয়নি। আমরা পুরো নিয়ন্ত্রণ হাতে পাওয়ার পর বেশ কিছু চুক্তি ইতিমধ্যে করেছি।
টলিযোগাযোগ ও আইসিটি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর যাত্রার শুরুতেই বাংলাদেশের সবগুলো টিভি চ্যানেল এই স্যাটেলাইট থেকে সেবা নেওয়ার ব্যাপারে চুক্তি করেছে। আগামী রবিবার থেকে তারা বঙ্গবন্ধু স্যাটেলাইট দিয়ে সম্প্রচার শুরু করবে। এ ব্যাপারে প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে। আগামী ১৯ মে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান। ওই দিন প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বহুমুখী ব্যবহারের উপর কয়েকটি প্রদর্শনী হবে।’

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক