Wednesday, April 24

কানাইঘাটে চলছে বাঘ ধরার প্রস্তুতি( ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক:
বুধবার তখন সকাল ৭টা । হঠাৎ মসজিদের মাইক থেকে ঘোষণা আসে-প্রিয় এলাকাবাসী  লোভাছড়া চা বাগানে বাঘ  নামছে আপনারা লাঠিসোটা,সেল,জাল নিয়ে তৈরি থাকেন,আজ বাঘ খেওড়(আটক)করা হবে।

মাইকের ঘোষণার পর থেকে  বিভিন্ন গ্রামের হাজার হাজার লোক জড়ো হন বাঘ আটকের জন্য ।  লোকজন ঢোল,তবলা বাজিয়ে নৃত্যের তালে তালে বাঘ আটকের জন্য প্রস্তুতি নেন ।

সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে বাঘ আটকের প্রস্তুতি।

সিলেটের কানাইঘাট উপজেলার সীমান্বর্তী লক্ষীপ্রসাদ পশ্চিম ইউনিয়নের লোভাছড়া চা বাগান এলাকার বাঘ টিলায় বাঘ রয়েছে এমন সংবাদ এলাকায় ছড়িয়ে পড়লে প্রথা অনুযায়ী এলাকার বিভিন্ন গ্রামের শত শত লোকজন বাঘ টিলার চারিদিকে ব্যারিকেড দিয়ে বাঘ ধরার জন্য জাল পাতান। 

কিন্তু বিধিবাম!  সন্ধ্যা ৭টার দিকে ব্যারিকেড দেওয়া জাল টপকে বড় সড় আকারের বাঘটি কয়েকজনকে জখম করে পাশ্ববর্তী নুন ছড়া টিলায় চলে যায়। 

বাঘ ধরা কমিটির সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান ফারুক আহমদ চৌধুরী জানান,ভারতের মেঘালয় রাজ্য থেকে বিভিন্ন সময়  খাবারের সন্ধানে দলছুট হয়ে নানা প্রজাতির বাঘ ভারতের  সীমান্ত অতিক্রম করে বাংলাদশের সীমান্তবর্তী বন ও টিলা বেষ্টিত লোভাছড়া চা বাগান এলাকায় চলে আসে।

গত সোমবার(২২ এপ্রিল) রাত্রে একটি বড় ধরনের ডোরাকাটা বাঘ যা স্থানীয় ভাষায় বড় বাঘা নামে পরিচিত বাঘ টিলায় অবস্থান নিয়ে স্থানীয় সূত্রা বাবু নামে একজন কৃষকের একটি গরু খেয়ে ফেলে। এলাকার গবাদি পশু বাঘের হাত থেকে রক্ষা করার জন্য এরপর থেকে বাঘটিকে জীবিত ধরার জন্য বুধবার সকাল থেকে প্রস্ততি নিয়ে আমরা বাঘ টিলায় নয় মৌজার লোকজন একত্রিত হয়ে খেওড় দেই। কিন্তু বাঘটি জালের খেওড় টপকে পাশের নুন ছড়া টিলায় চলে যায়। 

তিনি বলেন,বাঘ খেওড় মানে বাঘকে প্রাণে হত্যা নয়। আমরা বাঘকে জীবিত ধরে বন বিভাগে হস্তান্তর করি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানার সাথে কথা হলে তিনি বলেন,বাঘ আটকের সংবাদ পাওয়ার পর তিনি তাৎক্ষণিক সেখানে উপজেলা বিট অফিসের কর্মকর্তাদের সেখানে পাঠান। স্থানীয় লোকজন যাতে করে বাঘ
ধরে হত্যা করতে না পারে। 

 কানাইঘাট নিউজ ডটকম/২৪ এপ্রিল ২০১৯ ইং




শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়