Wednesday, October 24

কানাইঘাটে পাঠ্যবই বোঝাই ট্রাক আটক

নিজস্ব প্রতিবেদক:
নিলাম প্রক্রিয়ার মাধ্যমে কানাইঘাটে প্রাক-প্রাথমিক-২০১৬ সালের পুরাতন/অব্যহৃত পাঠ্যবই বিক্রি নিয়ে অাজ বুধবার বিকেল ২টার দিকে তুলকালাম কান্ড ঘটেছে। নিলাম প্রক্রিয়ার মাধ্যমে ১৬ সালের প্রাক-প্রাথমিক ৭৫০ কেজি পাঠ্যবই বিক্রির সিডিউল থাকার পর ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন দুপুরের দিকে ২টি ট্রাক নিয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে চাবি নিয়ে শিক্ষা অফিসের ১টি গোডাউনে রাখা ১৬ সালের নতুন/পুরাতন বইয়ের সাথে ২০১৭ সনের নতুন প্রাক-প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের  বান্ডিল করা সম্পূর্ণ নতুন পাঠ্যবই নিলাম প্রক্রিয়া ছাড়া জালিয়াতির মাধ্যমে ট্রাকে লোড করে নিয়ে যাওয়ার সময় স্থানীয় কিছু লোকজন বই বুঝাই ট্রাক আটক করেন। পরে নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানাকে বিষয়টি জানালে তিনি ঘটনাস্থলে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) লুসিকান্ত হাজং কে পাঠান। ট্রাক ভর্তি সমস্ত বই জব্দ করে এ ঘটনার সাথে জড়িতদের চিহ্নিত করে বিভাগীয় পর্যায়ে ব্যবস্থা গ্রহণ করবেন বলে নির্বাহী কর্মকর্তা বিকেল ৪টার দিকে তার কার্যালয়ে ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার শাহিন মাহবুবের উপস্থিতিতে স্থানীয় সাংবাদিক সহ উপস্থিত সবাইকে আশ্বস্থ করেন। 

নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানা জানান, নিলামে ১৬ইং সনের প্রাক-প্রাথমিক শ্রেণির নতুন ও পুরাতন ৭৫০ কেজি পাঠ্যবই  ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন নেওয়ার কথা থাকলেও অতিরিক্ত ট্রাকভর্তি বই তারা কিভাবে নিয়ে যাচ্ছে তা তদন্ত করে বিহীত ব্যবস্থা নেওয়া হবে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কয়েক হাজার কেজি ১৬-১৭ইং সনের নতুন বান্ডিল করা পাঠ্যপুস্তক ট্রাকে করে সবার অগোচরে নিয়ে যাওয়ার চেষ্টাকালে স্থানীয়রা পাঠ্যবই বোঝাই ট্রাক আটক করেন। এ ঘটনার সাথে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিসের ক্ষতিপয় কর্মচারীরা জড়িত রয়েছেন বলে তারা জানিয়েছেন। 

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহিন মাহবুব কানাইঘাট নিউজকে জানান, তিনি ঘটনার সময় সিলেট শিক্ষা অফিসে প্রশাসনিক কাজে ছিলেন। তার অনুপস্থিতিতে পাঠ্যপুস্তক বইগুলো ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন জেলা শিক্ষা অফিসের অফিস সহকারি তপন কুমার দাস, উপজেলা শিক্ষা অফিসের অফিস সহায়ক আব্দুল আজাদ ও অফিসের কাজের সাথে জড়িত শিক্ষক এনামুল হকের উপস্থিতিতে নিয়ে যাচ্ছিল। তিনি বলেন, ২০১৬ সালের প্রাক প্রাথমিক পাঠ্যবইগুলো নিলামে বিক্রি করা হয়েছিল, সেই বইগুলো নিয়ে যাওয়ার কথা থাকলেও কিভাবে  তার সাথে গোডাউনে রাখা ১৭ সনের নিলাম প্রক্রিয়া ছাড়াই প্রাক-প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের অনেক পাঠ্যবই ট্রাকে করে নিয়ে যাওয়া হচ্ছিল তা তদন্ত করে দেখা হবে। প্রাথমিক শিক্ষা অফিসের কেউ এর সাথে জড়িত থাকলে ব্যবস্থা গ্রহণ করা হবে। 

কানাইঘাট নিউজ ডটকম/২৪ অক্টোবর ২০১৮



শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক