Sunday, August 20

আগামী মাস থেকে আবার ১০ টাকা কেজিতে চাল

আগামী মাস থেকে আবার ১০ টাকা কেজিতে চাল

কানাইঘাট নিউজ ডেস্ক: কোরবানির ঈদের পর আগামী সেপ্টেম্বর মাস থেকে আবার ১০ টাকা কেজিতে চাল বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

পল্লী রেশন ডিলারদের মাধমে নির্ধারিত কার্ডধারীদের মাঝে উল্লিখিত মূল্যে মাসে ৩০ কেজি চাল বিক্রি করা হবে। সারাদেশে ৫০ লাখ হতদরিদ্র পরিবারের মধ্যে তিন মাস এই কর্মসূচি চলবে।

এ তথ্যটি নিশ্চিত করেছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। মন্ত্রী বলেন, ‘আগামী মাস থেকেই আমরা আবার ১০ টাকায় চাল বিক্রির কর্মসূচি শুরু করতে যাচ্ছি। সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এই তিন মাস চলবে এই কর্মসূচি।’

মন্ত্রী বলেন, ‘দেশে খাদ্যের কোনো সংকট নেই। আমরা বাড়তি সতর্কতার জন্য ১৫ লাখ মে. টন চাল আমদানি করছি। দেশের মানুষের মধ্যে চাল নিয়েও কোনো হা হাহাকার নেই।’

গত বছরের ৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে ১০ টাকা কেজি দরে চাল বিক্রির এই কর্মসূচির উদ্বোধন করেন। দেশের সব উপজেলায় এই কর্মসূচি চলে। এই চাল নিয়ে যাতে কোনো দুর্নীতি না হয়, সে ব্যাপারে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেন প্রধানমন্ত্রী।

এ কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ হতদরিদ্র পরিবার ১০ টাকা কেজিতে প্রতিমাসে ৩০ কেজি করে চাল পাবে। প্রতি বছরের মার্চ ও এপ্রিল এবং সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর- পাঁচ মাস কর্মসূচির আওতায় হতদরিদ্রদের চাল দেয়া কর্মসূচি চলছে। গত মার্চ এবং এপ্রিলে এই কর্মসূচি চলেছে। এখন আবার সেপ্টেম্বর, অক্টোবর এবং নভেম্বরে এ কর্মসূচি চালু হবে। হতদরিদ্র পরিবারগুলো ডিলারের কাছ থেকে কার্ডের মাধ্যমে এই চাল পাবেন।

প্রতি কেজি চাল ৩৭ টাকা দরে কিনে ১০ টাকা দরে হতদরিদ্রদের হাতে তুলে দেয়ার মধ্য দিয়ে প্রতিকেজি চালের ওপর ২৭ টাকা ভর্তুকি প্রদান করছে সরকার। এর ফলে সরকারকে প্রতি বছর দুই হাজার ১৩৭ কোটি টাকা ভর্তুকি দিতে হবে।
সূত্র: বিডি লাইভ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়