Tuesday, June 6

হাত থেকে পড়লেও ভাঙবে না স্মার্টফোন

হাত থেকে পড়লেও ভাঙবে না স্মার্টফোন

কানাইঘাট নিউজ ডেস্ক: বর্তমান যুগটাই স্মার্টফোনের। স্মার্টফোন নেই এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না। তবে এই স্মার্টফোনের বড় সমস্যা হল  হাত থেকে পড়ে যাবার ভয়। অসাবধানতা বশত হাত থেকে পড়ে গিয়েই মূলত বেশি ক্ষতি হয় স্মার্টফোনের। এ নিয়ে ভয়ে থাকে সবাই।

তবে এবার এ ভয় দূর হবে। অাছে অাশার বাণী। এখন ফোন অার হাত থেকে পড়লেও ভাঙবে না।

এমনটাই জানিয়েছেন ব্রিটেনের কুইনস ইউনিভার্সিটির এক দল গবেষক। তাদের দাবি তারা এমন একটি উপাদান তৈরি করেছেন যা দিয়ে স্মার্টফোন তৈরি করলে সেটি হাত থেকে পড়ে গেলেও ভাঙবে না। শুধু তাই নয় এই উপাদান ব্যবহার করলে ফোনের দামও কমবে এবং ব্যাটারির আয়ু বাড়বে।

গবেষক দলটি গ্রাফিন, এইচবিএন এবং আরও নানা উপাদানের মিশ্রণে এই নতুন উপাদান তৈরি করেছে, যা দিয়ে স্মার্টফোন বানালে বিপ্লব ঘটে যেতে পারে বলে ধারণা তাদের।

গবেষক দলের প্রধান অ্যাল্টন সান্টোস জানিয়েছেন, এই উপাদানের চরিত্র অনেকটাই সিলিকনের মতো। কিন্তু সিলিকনের থেকে এই রাসায়নিক উপাদান অনেক বেশি মজবুত। ফলে সহজে ভাঙবে না।

উল্লেখ্য, বর্তমানে স্মার্টফোনের বেশিরভাগ অংশ সিলিকন এবং অন্যান্য যৌগ দিয়ে তৈরি করা হয়। যা ব্যয়বহুল এবং সহজেই ভেঙে যায়। কিন্তু গত বছর থেকে ফোন নির্মাতা কোম্পানিগুলো আরও টেকসই এবং কম ব্যয়বহুল উপাদানের সন্ধান করছেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক