Friday, September 30

পাক-ভারত উত্তেজনা: সীমান্ত থেকে সরানো হচ্ছে ভারতীয় গ্রামবাসীদের

পাক-ভারত উত্তেজনা: সীমান্ত থেকে সরানো হচ্ছে ভারতীয় গ্রামবাসীদের
কানাইঘাট নিউজ ডেস্ক: ভারত শুক্রবার থেকে পাকিস্তানের সীমান্তবর্তী এলাকায় বসবাসরত হাজার হাজার গ্রামবাসীকে সরিয়ে নিতে শুরু করেছে। বিরোধপূর্ণ কাশ্মীরে সীমান্ত বরাবর সামরিক অভিযান চালানোর একদিন পর নয়াদিল্লী এ কাজ শুরু করলো। সেখানে ভারতীয় সামরিক বাহিনীর অভিযান চালানোকে কেন্দ্র করে পারমানবিক ক্ষমতাধর দুই প্রতিবেশী দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

ভারতের পক্ষ থেকে এটিকে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ বলা হচ্ছে।

পাকিস্তানের পক্ষ থেকে পাল্টা আঘাতের আশঙ্কায় ভুগছে পাঞ্জাব সহ গোটা পশ্চিম সীমান্ত। গত সন্ধ্যায় পাক সেনাপ্রধান রাহিল শরিফের ‘বদলা নেয়ার’ হুমকির পরে আশঙ্কার চোরাস্রোত বইছে নয়াদিল্লীর নর্থ-সাউথ ব্লকেও। ফলে আগামী দু’তিন দিন পাকিস্তান কী করে, সে দিকেই নজর থাকছে।

ভারতের উত্তরাঞ্চলীয় পাঞ্জাব রাজ্য কর্তৃপক্ষ জানায়, কোনও ঝুঁকি না নিয়ে আজ থেকেই পাঞ্জাব সীমান্তের দশ কিলোমিটারের মধ্যে যে সব গ্রাম রয়েছে, তা খালি করার কাজ শুরু হয়েছে। হামলার আশঙ্কায় সরকারি চিকিৎসক, নার্স ও পুলিশদের ছুটি বাতিল করে দিয়েছে পাঞ্জাব প্রশাসন। সীমান্তে পাঠানো হয়েছে বাড়তি সেনা। খোঁড়া হচ্ছে বাঙ্কার। অনির্দিষ্ট কালের জন্য বাতিল করা হয়েছে আত্তারি-ওয়াঘা সীমান্তের প্রাত্যহিক সেনা মহড়া। সতর্কতা জারি হয়েছে রাজস্থান, গুজরাট এবং জম্মু ও কাশ্মীরেও। সরানো হচ্ছে সেখানকার সীমান্তবর্তী বা নিয়ন্ত্রণরেখা বরাবর গ্রামের বাসিন্দাদেরও।

আজ সকালে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদলকে ফোন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। টেলিফোনে তিনি পাল্টা হামলা চালানোর আশঙ্কা রয়েছে বলে জানান। তাই সীমান্ত সংলগ্ন সমস্ত গ্রাম খালি করে দেওয়া হোক।

পাঞ্জাবের সঙ্গে পাকিস্তানের প্রায় ৫৫৩ কিলোমিটার সীমান্ত রয়েছে। সীমান্তের কাছাকাছি যেসব গ্রাম রয়েছে, জেলা প্রশাসন দুপুর থেকেই সেগুলো খালি করার কাজ শুরু করেছে। গ্রামগুলোর দখল নিয়ে খোঁড়া হচ্ছে বাঙ্কার। সীমান্তে মজুদ করা হচ্ছে অস্ত্রশস্ত্র, গোলাবারুদ। সীমান্তের দায়িত্ব এখনও বিএসএফের হাতে থাকলেও প্রস্তুত থাকতে বলা হয়েছে পাঠানকোট সেনা ছাউনিকেও। খালি করে দেওয়া হয়েছে পাঠানকোট হাসপাতালের আপৎকালীন বিভাগও। রোগীদেরও অন্যত্র পাঠানো হয়েছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়