Monday, June 20

ডায়াবেটিস থাকলে নিয়মগুলো মেনে চলুন

ডায়াবেটিস থাকলে নিয়মগুলো মেনে চলুন

কানাইঘাট নিউজ ডেস্ক: ডায়াবেটিস রোগের কারণে শরীরের ইনসুলিন তৈরি ব্যাহত হয় বা তৈরি হওয়া ইনসুলিন দেহের কোনো কোনো কোষে প্রয়োজনমতো যাতায়াত করতে পারে না। এতে রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়। রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে গেলে ঘন ঘন প্রস্রাবের চাপ আসে যা পলিইউরিয়া নামে পরিচিত। এছাড়াও আক্রান্ত ব্যক্তি ঘন ঘন ক্ষুধা ও তৃষ্ণা বোধ করে, একে পলিফাগিয়া বা পলিডিপসিয়া বলা হয়।

ডায়াবেটিস অনেক সময় মৃত্যুর কারণও হতে পারে। ডায়াবেটিস নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে তা কিডনি অকেজো করে ফেলতে পারে। চোখের দৃষ্টি কেড়ে নিতে পারে এই ডায়াবেটিস। তাই এই রোগ থেকে দূরে থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। নিচে ডায়াবেটিস থেকে মুক্তির কিছু উপায় দেয়া হলো-

১. চিনিযুক্ত পানীয় বর্জন করুন
চিনিযুক্ত পানীয় দেহে শর্করার পরিমাণ বৃদ্ধি করে, ফলে ডায়াবেটিস আক্রমণের সম্ভাবনা বৃদ্ধি পায়। গবেষণায় দেখা গেছে (বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে) যারা চিনিযুক্ত পানীয় খুব কম খায় বা খায় না তাদের চেয়ে যারা চিনিযুক্ত পানীয় খায় তাদের ডায়াবেটিস আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৮৩% বেশি। তাই সফট ড্রিংক ও বোতলজাত ফলের জুসের পরিবর্তে চা, কফি অথবা পানি পান করুন।

২. প্রতিদিন আমলকি খান
আমলকি হলো অনেক ভেষজ গুণসম্পন্ন একটি ফল। এতে প্রচুর পরিমাণে ভিটামিন 'সি' এবং পলিফেনল রয়েছে যা আমাদের দেহে শর্করা বা গ্লুকোজের পরিমাণ বেড়ে যাওয়ার ফলে যে অক্সিডেটিভ ক্ষতি হয়, তা থেকে রক্ষা করে। এছাড়াও এটি দেহে ইনসুলিন তৈরি হতে সাহায্য করে এবং প্রয়োজনীয় স্থানে ইনসুলিন এর প্রবাহ নিশ্চিত করে, দেহে শর্করার পরিমান ঠিক রাখতেও গুরুত্ব অপরিসীম। তাই নিয়মিত আমলকি খাওয়া উচিৎ।

৩. দৈনিক ব্যায়াম করুন
নিয়মিত সকাল-বিকালে শারীরিক ব্যায়ামের ফলে আপনি দেহের ওজন কমানোর পাশাপাশি ডায়াবেটিসের হাত থেকেও দূরে থাকবেন। ব্যায়ামের ফলে দেহে ইনসুলিন শোষণক্ষমতা বেড়ে যায় এবং দেহের অন্যান্য অঙ্গকে সুস্থ ও সবল রাখে। এছাড়াও নিয়মিত ব্যায়ামের ফলে হজমশক্তি বৃদ্ধি পায় ও দেহে গ্লুকোজের বন্টন সুষ্ঠুভাবে হয়।

৪. আঁশযুক্ত খাবার খান
রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখতে আঁশযুক্ত খাবার অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আঁশযুক্ত কিছু খাবারগুলো হলো- ফুলকপি, বাঁধাকপি, শিম, পটল, প্রায় সব ধরনের শাক, সজিনা, ঢ্যাঁড়স, বেগুন, মটরশুটি, বরবটি ইত্যাদি। আঁশযুক্ত খাবার খাওয়ার পর আমিষ খাদ্যের মতো জটিল প্রক্রিয়ায় খাদ্য উপাদানগুলো ভাঙতে হয় না, ফলে এটি খাদ্যে শর্করার পরিমাণও বৃদ্ধি করে না। তাই সবসময় তাজা সাকসবজি ও ফলমূল খাওয়ার চেষ্টা করবেন। আঁশযুক্ত খাবার হার্ট অ্যাটাক প্রতিরোধ ও ওজন কমাতেও সাহায্য করে।

৫. প্রতিদিন হলুদ খান
প্রায় সব ধরনের ইনফেকশন ও রোগের ক্ষেত্রে হলুদ অত্যন্ত কার্যকর এক হাতিয়ার হিসেবে কাজ করে। এটি আপনার দেহকে সুস্থ-সবল রাখতে সাহায্য করবে। এটি দেহের ইনসুলিন ক্ষয়রোধ করে, যা নতুন কোষ সৃষ্টি ও ইনসুলিন প্রতিরোধ দূর করে। প্রতিদিন এক গ্লাস গরম দুধের সাথে এক চা চামচ হলুদ গুঁড়া মিশিয়ে খেলে তা আপনাকে ডায়াবেটিস থেকে দূরে রাখবে।

৬. ওজন কমিয়ে ফেলুন
অত্যাধিক ওজন যেমন ডায়াবেটিসের সহায়ক, তেমনি ওজন কমালে তা আপনাকে সহজেই ডায়াবেটিস থেকে দূরে রাখবে। আপনি যদি এক কেজি ওজনও কমাতে সক্ষম হন, তাহলে তা আপনাকে সুস্থ দেহ ও ডায়াবেটিসমুক্ত থাকার দিকে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে এবং দেহের শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে। তাই সবসময় স্বাস্থ্যকর খাবার খাওয়ার চেষ্টা করুন, তেল ও চর্বিযুক্ত খাবার যতটা সম্ভব পরিহার করুন।

৭. পরিকল্পিত খাদ্যাভ্যাস গড়ে তুলুন
বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষায় দেখা গেছে, পরিকল্পিত খাদ্যভ্যাস যে কোনো রোগের বিরুদ্ধে কাজ করতে সক্ষম। খাদ্যশস্যে পরিপূর্ণ খাদ্যাভ্যাস আপনাকে ডায়াবেটিস থেকে দূরে রাখবে, অন্যদিকে কার্বোহাইড্রেট পরিপূর্ণ খাবার ডায়াবেটিস হওয়ার সম্ভাবনাকে বাড়িয়ে তোলে। খাদ্যশস্যে থাকা পুষ্টি ডায়াবেটিসের বিরুদ্ধে লড়তে ও দেহ সুস্থ রাখতে সাহায্য করে। তাই সচেতনভাবে আপনার খাদ্য নির্বাচন করুন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়