Wednesday, February 10

দেশের ক্রিকেটে তামিমের ৯ বছর

দেশের ক্রিকেটে তামিমের ৯ বছর

কানাইঘাট নিউজ ডেস্ক: ২০০৭ বিশ্বকাপের আগে বাংলাদেশ দলে দরকার ছিলো একজন যোগ্য ওপেনারের। আর তখন অনেক খোঁজাখুঁজির পর বাংলাদেশ ক্রিকেট বোর্ড পেলো সাবেক ক্রিকেটার আকরাম খানের ভাতিজা ও নাফিস ইকবালের ভাই তামিম ইকবালকে। ক্রিকেট পরিবার থেকে উঠে আসলেও সে সময়ে জাতীয় দলে স্থান করে নিয়েছিলেন তার যোগ্যতার পরিচয় দিয়েই।

তখনকার ১৭ বছর বয়সী আগ্রাসী ব্যাটসম্যান তামিম ইকবাল আজ বাংলাদেশের ক্রিকেটে নির্ভরতার প্রতিক। নিজের যোগ্যতা দিয়েই বিশ্ব ক্রিকেটে স্থান করে নিয়েছেন।

২০০৭ সালের ০৯ ফেব্রুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে ১৪ রানের জয় দিয়ে শুরু হয়েছিলো তামিমের যাত্রা। তারপর কেটে গেছে ৯টি বছর। তামিম ও বাংলাদেশ ক্রিকেট অনেক চরাই-উৎরাই পার করে আজকের এই অবস্থানে, যেখানে উভয়ের ক্রিকেট ইতিহাসেই যুক্ত হয়েছে অজস্র সোনালী পালক।

এত দিনের পথ পরিক্রমায় বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের দিকে তাকালে তামিমের অবদান চোখে পড়ার মত। টেস্টে এবং ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিক এখন তামিম। এছাড়া টেস্ট, ওয়ানডে ও টি-২০, তিন ফরমেটেই এক ইনিংসে ব্যাক্তিগত সর্বোচ্চ রানের মালিকও তিনি।

বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশী সেঞ্চুরী (৬টি) এবং সবচেয়ে বেশী হাফ সেঞ্চুরীও (৩২টি) তামিমের। এমনকি দেশের পক্ষে সবচেয়ে বেশী চার (৫৩৬টি) এবং সবচেয়ে বেশী ছক্কা (৬২টি) হাঁকানো ব্যাটস্‌ম্যানটির নামও তামিম। এছাড়াও বাংলাদেশের পক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ব্যক্তিগত সর্বোচ্চ রানও (৩১২, পাকিস্তানের বিপক্ষে) তামিমের।

এভাবে তিন ফরমেটেই ব্যাটস্‌ম্যানদের প্রায় সব বড় রেকর্ডগুলোকে নিজের করে পরিণত হয়েছেন বাংলাদেশ ক্রিকেটের একজন নিয়মিত ওপেনারে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়