Tuesday, December 29

বিদেশি কর্মী কমিয়ে ফেলবে সৌদি

বিদেশি কর্মী কমিয়ে ফেলবে সৌদি
কান্ইঘাট নিউজ ডেস্ক: বর্তমানে অর্থনীতিতে খুব কঠিন সময় পার করছে সৌদি আরব। আন্তর্জাতিক বাজারে তেলের দাম অসম্ভব আকারে কমে যাওয়ায় আরো বিপাকে পড়েছে দেশটি। নতুন বছরের বাজেটে সৌদির ইতিহাসে সবচেয়ে ঘাটতির বাজেট হতে চলেছে এটি।

দেশের অর্থনীতির এহেন অবস্থায় খরচ কমিয়ে আনার অনেক পরিকল্পনা হাতে নিয়েছে সৌদি। তার মধ্যে অন্যতম একটি পরিকল্পনা হলো সেদেশে বিদেশী কর্মী কমিয়ে ফেলা। এসব জায়গায় কাজ করার জন্য নিজেদের লোকদের দক্ষ করে গড়ে তুলবে দেশটি।

গতকাল সোমবার বাজেট অধিবেশনে বিদেশি কর্মীর ওপর থেকে নির্ভরতা কমাতে পরিকল্পনা গ্রহণের ঘোষণা দেন সৌদি অর্থমন্ত্রী ইব্রাহিম আল-আসাফ।

বিদেশি কর্মীর ওপর থেকে নির্ভরতা কমাতে পরিকল্পনা গ্রহণ করছে সৌদি আরব। নিবিড়ভাবে বিনিয়োগ পর্যবেক্ষণ ও উচ্চ প্রযুক্তি জ্ঞানসম্পন্ন সৌদি শ্রমিকদের নিয়োগের মাধ্যমে এটি করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

সৌদি অর্থমন্ত্রী ইব্রাহিম আল-আসাফ গতকাল সোমবার বাজেট অধিবেশনে বলেন, বাছাইকৃত বিদেশি কর্মী নিয়োগ দেওয়া হবে। আর সৌদি কর্মীদের বিভিন্ন খাতের জন্য দক্ষ করে গড়ে তুলতে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

বিদেশি কর্মীদের ওপর থেকে নির্ভরতা কমানোর পরিকল্পনাটি অত্যন্ত যৌক্তিক বলে মন্তব্য করেন ইব্রাহিম। তিনি বলেন, রিয়াদের মেট্রো ও বড় পরিবহন প্রকল্পের সময় এ পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

আরব নিউজের খবরে বলা হয়, বিশ্বে তেলের দামে ধস নামায় বাজেট ঘাটতি কমাতে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করছে সৌদি সরকার।

সোমবার সৌদি সরকার ৮৪ হাজার কোটি রিয়ালের বাজেট ঘোষণা দিয়েছে। এতে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫১ হাজার ৪০০ কোটি রিয়াল। আর বাজেট ঘাটতি ধরা হয়েছে ৩২ হাজার ৬০০ কোটি রিয়াল। এবার তেল বিক্রি থেকে ৭৩ শতাংশ আয় নির্ধারণ করা হয়েছে।

তবে ব্যক্তির আয়ের ওপর কর আরোপের কোনো পরিকল্পনা নেই বলে জানান ইব্রাহিম। তিনি জানান, বহিরাগতদের আয়ের ওপরও কারারোপের কোনো পরিকল্পনা নেই।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়