Wednesday, February 26

ইউক্রেনে গঠিত হচ্ছে ঐক্যমতের সরকার

ঢাকা: রাজনৈতিক অস্থিরতা নিরসনে ইউক্রেনে সব পক্ষকে মিলিয়ে ঐক্যমের সরকার গঠন করতে যাচ্ছেন দেশটির বর্তমান অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট ওলেক্সান্ডার তুরসিনভ। দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির একদিন পর তিনি এই ঘোষণা দিলেন।
 
ইউক্রেনে রাশিয়াকে সমর্থন নিয়ে মিশ্র প্রতিক্রিয়ায় রুশ সরকার তাদের বিরুপ প্রতিক্রিয়া ব্যক্ত করলেও যুক্তরাষ্ট্র এখনো এ বিষয়ে তাদের প্রতিক্রিয়া জানায়নি। তারা ইউক্রেনের নতুন এই সরকারকে সমর্থন দেবে কিনা তা এখনো নিশ্চিত নয় তবে যুক্তরাষ্ট্র বলেছে, দেশের বিরুদ্ধে ইয়ানুকোভিচ যা করেছেন তা আর হতে দেয়া যায় না।
 
এ বিষয়ে এরইমধ্যে ওয়াশিংটনে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী উইলিয়াম হজ ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সে দেশে থাকা ইউক্রেণীয় রাষ্ট্রদূতের সঙ্গে জরুরি আলোচনা করেছেন।
 
উল্লেখ্য, গত নভেম্বরে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি অর্থনৈতিক চুক্তি স্বাক্ষরে অস্বীকৃতি জানানোর পর প্রেসিডেন্ট ইয়ানুকোভিচের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। গত সপ্তাহে এই বিক্ষোভ চরম আকার ধারণ করে। রাজধানী কিয়েভের স্বাধীনতা চত্ত্বরে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয় পুলিশ। টানা তিন দিন কিয়েভজুড়ে দাঙ্গায় ৭০ জনেরও বেশি মানুষ প্রাণ হারায়।
 
বাংলামেইল২৪ডটকম/

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়