Tuesday, September 10

হামলার সিদ্ধান্ত থেকে সরে আসতে পারেন ওবামা


ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, সিরিয়া ‍তার রাসায়নিক অস্ত্রের মজুদ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সমর্পণ করতে সম্মত হলে তিনি দেশটির বিরুদ্ধে সামরিক হামলার পরিকল্পনা থেকে সরে আসবেন। তবে সিরিয়া সরকার এ প্রস্তাবে সম্মত হবে কিনা সে বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন ওবামা।
 
এর আগে সোমবার যুক্তরাষ্ট্রের সামরিক হামলা এড়াতে সিরিয়াকে রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক নিয়ন্ত্রণে ছেড়ে দেয়ার প্রস্তাব দেয় রাশিয়া। দামেস্ক এ প্রস্তাবকে স্বাগত জানালেও এতে রাজি কিনা সে বিষয়টি স্পষ্ট করেনি।
 
রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগে দামেস্কের বিরুদ্ধে সীমিত পর্যায়ের সামরিক অভিযানের প্রস্তুতি নিচ্ছেন ওবামা। মার্কিন কংগেসে এ সংক্রান্ত একটি প্রস্তাবের ওপর ভোটাভুটি হওয়ার কথা রয়েছে।
 
সোমবার এবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ওবামা বলেন, ‘সিরিয়া কোন ধরনের রাসায়নিক অস্ত্র ব্যবহার করবে হবে না এ ব্যাপারে আমি নিশ্চিত হতে চাই।' তিনি আরো বলেন, ‘এটি আমাদের জাতীয় নিরাপত্তার সঙ্গে জড়িত। কোন রকম সামরিক হামলা  ছাড়াই যদি আমরা বিষয়টির সমাধান করতে পারি তাহলে আমি একে স্বাগত জানাতে রাজি আছি।’
 
এ সময় এবিসি নিউস তার কাছে জানতে চায়, প্রেসিডেন্ট আসাদ আন্তর্জাতিক নিয়ন্ত্রণে রাসায়নিক অস্ত্র ছেড়ে দিতে রাজি হলে তিনি হামলা পরিকল্পনা থেকে সরে আসবেন কিনা। উত্তরে ওবামা বলেন, ‘অবশ্যই।’ তবে প্রেসিডেন্ট আসাদ এ প্রস্তাবে রাজি হবে কিনা তা নিয়ে সন্দেহ পোষণ করেন ওবামা।
 
এর আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভরভ সোমবার মস্কোয় সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেমের সঙ্গে বৈঠককালে অস্ত্র সমর্পণের প্রস্তাব দেন। তবে এ ব্যাপারে এখন পর্যন্ত কোন প্রতিক্রিয়া জানায়নি দামেস্ক সরকার।
 
লেভরভ বলেন, ‘সিরিয়ার রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক সম্প্রদায়ের নিয়ন্ত্রণাধীনে থাকলে যদি হামলা এড়ানো যায় তাহলে আমরা অবিলম্বে বিষয়টি নিয়ে দামেস্কর সঙ্গে কাজ শুরু করব।’
 
সিরিয়া তাদের সব রাসায়নিক অস্ত্র আগামী সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সমর্পণ করলে সামরিক হামলা থেকে বাঁচতে পারবে বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির ইঙ্গিতের পর রাশিয়া আসাদ সরকারকে অস্ত্র ছাড়তে বলল।
 
ল্যাভরভ জানান, মস্কো বৈঠকে তিনি কেবল সিরিয়াকে রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক নিয়ন্ত্রণে ছেড়ে দেয়াই নয় বরং পরে সেগুলো ধ্বংস করে ফেলতে রাজি হওয়ারও আহ্বান জানিয়েছেন।
 
 এদিকে সিরিয়ায় হামলাস সংক্রান্ত প্রস্তাবটি মার্কিন কংগ্রেসের ভোটে পাশ হবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। কংগ্রেসের ৪৩৩ সদস্যের মধ্যে ২৩০ জনই হামলার বিপক্ষে অবস্থান নিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।
 
অন্যদিকে আমেরিকান জনগণও সিরিয়া হামলাকে সমর্থন করছে না। সোমবার অ্যসোসিয়েট প্রেস পরিচালিত এক জনমত জরিপে দেখা যায়, প্রতি পাঁচজনের একজন সিরিয়ার বিরুদ্ধে সামরিক হামলার প্রতি সমর্থন দিয়েছে।
 
অনেক মার্কিন রাজনীতিবিদও হামলার পরিকল্পনায় উদ্বেগ প্রকাশ করেছেন। তাদের আশঙ্কা এটি দেশটিকে দীর্ঘকালীন যুদ্ধে জড়িত করবে এবং সিরিয়ার প্রতিবেশী দেশগুলোতে যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়