Wednesday, August 28

সিরিয়ায় হামলা নিয়ে আবার ক্যামেরন-ওবামা ফোনালাপ

ঢাকা : সিরিয়ার বিরুদ্ধে সামরিক হামলা নিয়ে আজ বুধবার আবারো টেলিফোনে আলাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এ নিয়ে সিরিয়ায় হামলা সম্পর্কে দ্বিতীয়বারের মতো টেলিফোনে আলাপ করলেন দু’নেতা।

ব্রিটিশ সরকার বলছে, জাতীয় নিরাপত্তা পরিষদে আলোচনা করে তারা এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। এ ছাড়া, যুদ্ধে যোগ দেয়ার বিষয়ে ব্রিটিশ সংসদে আলোচনা করতে ডেভিড ক্যামেরন বৃহস্পতিবার অধিবেশন ডেকেছেন। এ জন্য সংসদ সদস্যদের গ্রীষ্মকালীন অবকাশযাপন সংক্ষিপ্ত করে রাজধানী লন্ডনে ফিরে আসার আহ্বান জানিয়েছেন। যুদ্ধে যোগ দেয়ার আগে ব্রিটিশ সংসদে ভোটভুটি হবে বলেও জানানো হয়েছে।

ক্যামেরন বলেছেন, সিরিয়ার সরকার তার নিজ জনগণের ওপর যে রাসায়নিক হামলা করেছে তাতে বিশ্ব চুপ করে বসে থাকতে পারে না। সামরিক হামলার বিষয়ে ক্যামেরন বিস্তারিত না বললেও তিনি দাবি করেছেন, আইনের আওতায় হামলা করা হবে এবং তা হবে সমানুপাতিক।

অন্যদিকে, মার্কিন সরকার বলেছে, তারা এখনই যুদ্ধ শুরু করতে প্রস্তুত। যুদ্ধের জন্য আমেরিকা ও ব্রিটেন কেউই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অনুমোদনের তোয়াক্কা করছে না। কিন্তু, এর আগে ওবামা বলেছিলেন, জাতিসংঘকে এড়িয়ে তিনি কোনো যুদ্ধ শুরু করবেন না। তাদের এ যুদ্ধকামী নীতির বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়