Wednesday, August 28

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পাচ্ছেন মালালা

ঢাকা : সম্মানজনক শিশু শান্তি পুরস্কার “ইন্টারন্যাশনাল চিলড্রেন’স পিস প্রাইজ” পুরস্কারে ভূষিত হচ্ছেন পাকিস্তানের শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাই। মঙ্গলবার শিশু অধিকার সংগঠন কিডস রাইটসের পক্ষ থেকে মালালাকে এই সম্মাননা প্রদানের ঘোষণা দেয়া হয়।
নেদারল্যান্ডের আমস্টার্ডামভিত্তিক অধিকার সংগঠনটি জানায়, আগামী ৬ সেপ্টেম্বর হেগে এক জমকালো অনুষ্ঠানে মালালার হাতে সম্মাননা তুলে দেবেন ২০১১ সালের শান্তিতে নোবেলজয়ী ও নারী অধিকারকর্মী তাওয়াক্কুল কারমান।
শিশুদের অধিকারের জন্য বিশেষ অবদান রাখায় মালালার মেধা ও সাহসকে বিশ্ব দরবারে তুলে ধরার প্রয়াস হিসেবেই তাকে এই পুরস্কার প্রদান করা হচ্ছে বলে বিবৃতিতে জানায় সংগঠনটি। বিবৃতিতে বলা হয়, অধিকার আদায়ের এক জীবন্ত কিংবদন্তী মালালা ইউসুফজাই। পাকিস্তানের সোয়াত উপত্যকায় নারী শিক্ষা নিয়ে সোচ্চার এই কিশোরীকে স্কুল থেকে ফেরার পথে তালেবানরা গুলি করে। কিন্তু বুলেট তার কাছে পরাস্ত হয়েছে। তিনি অধিকার আদায়ের সংগ্রাম চালিয়ে গেছেন।
উল্লেখ্য, গতবছর অক্টোবর মাসে মালাকে উন্নত চিকিৎসার জন্য ব্রিটেনে নিয়ে আসা হয়। সফল অস্ত্রপাচারের পর ফেব্রুয়ারিতে মালালা বেশ দ্রুত আরোগ্য লাভ করেন। তার মাথায় একটি ইউরেনিয়াম প্লেট এবং বাম পাশের কানে ককলেয়ার ইমপ্লান্ট নামক শ্রবন যন্ত্র সংযোজন করা হয়েছে। বর্তমানে মালালা যুক্তরাজ্যের একটি স্কুলে অধ্যয়নরত।সূত্র : ইন্টারনেট

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়