Sunday, May 19

দিনাজপুরের ইতিহাস

বাংলাদেশে ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর রাজ্যারম্ভের সূচনায় সৃষ্ট আদি জেলা শহরগুলির অন্যতম পুরাতন শহর ছিল দিনাজপুর। বর্তমান দিনাজপুর জেলা পূর্বের সেই দিনাজপুরের সামান্য এক খন্ড মাত্র। আদি সেই দিনাজপুরের বৃহৎ একটি অংশ পড়েছে ভারতে।

সেই ব্রিটিশ আমালের কথা

পলাশী যুদ্ধের ৮ বছর পর ১৭৬৫ ঈশাব্দে ইংরেজ সেনাবাহিনী কর্তৃক অত্র এলাকা বিজিত হয় ফলে নবাবী শাসনের অবসানের সঙ্গে পতন হয় সাবেক রাজধানী ঘোড়াঘাট নগরের। তারপর থেকে গড়ে ঊঠতে শুরু করে দিনাজপুর শহর। ইংরেজ অধিকার পূর্ব যুগে প্রায় সমগ্র উত্তরবঙ্গ এলাকা নিয়ে গঠিত ছিল নবাব শাসিত ঘোড়াঘাট সরকার (জেলা) এবং সরকারের শাসনাধিকরণ ছিল ঘোড়াঘাট নগর। এই সরকারের সর্বশেষ মুসলমান ফৌজদার মীর করম আলী ইংরেজ সেনাপতি মিঃ কোর্টিল এর সঙ্গে যুদ্ধে পরাজিত হন। ফলে ঘোড়াঘাট নগরসহ সমগ্র উত্তরাঞ্চল ইংরেজদের পদানত হয়। ঘোড়াঘাটের পতন হওয়ার ফলে বিজয়ী কোম্পানী সরকার কর্তৃক উত্তরবঙ্গ শাসনের জন্য যে বৃহৎ স্থায়ীজেলাটি গঠিত হয় (১৭৮৬) তার শাসনাধিকরণ বা জেলা শহর স্থাপিত হয় দিনাজপুর নামক মৌজায়। এই সূত্রে একই মৌজায় ইংরেজ আমলের জেলা শহরটিরও সূত্রপাত ঘটে বলে বিশেষজ্ঞগণের অভিমত। দিনাজপুরে স্থায়ী শাসনাধিকরণ স্থাপিত হওয়ার প্রায় শতাধিক বছর পরে প্রথম আনুষ্ঠানিকভাবে গঠিত হয় দিনাজপুর পৌরসভা (১৮৬৯)। বিশেষজ্ঞগণের মতে আনুমানিক ১৯৮৬ ঈশাব্দে দিনাজপুর শহর এর ২০০ বছর পূর্ণ হয় এবং ১৯৬৯ ঈশাব্দে শতাব্দীর গৌরব পুর্ণ হয় সরকার নিয়ন্ত্রিত দিনাজপুর পৌরসভারও। প্রাথমিক পর্যায়ে যখন অত্র শহরটির গড়ন শুরু হয় তখন এটা ছিল একটি গ্রামগঞ্জের মত শহর। আকার আয়তনে যেমনি ছোট ছিল তেমনি অধিবাসী ছিল মুষ্টিমেয়। অনুপাতে ঘরবাড়ীর সংখ্যা ছিল আরো কম। তারমধ্যে পাকা দালান-কোঠার তুলনায় অধিকাংশ ঘরবাড়ী ছিল কাঁচা, আধপাকা অথবা কৃঁড়েঘর। অফিস আদালত ছিল মুষ্টিমেয় এবং অনেক সরকারী অফিসও ছিল কাঁচাঘর, মেটোঘর, খেড়োঘর ইত্যাদি। এমনকি পাকা ঘরের অভাবে তৎকালের অনেক শেতাঙ্গ অফিসারও খেড়োঘরে বাস করতেন।

বর্তমান দিনাজপুর

বর্তমান দিনাজপুর জেলা অস্তিত্বে আসে পুরাতন সেই দিনাজপুরের দুইদফা বিভাজনের মাধ্যমে। ১ম দফা বিভাজনটি সংঘটিত হয় ১৯৪৭ সালে বঙ্গভঙ্গের সময়- বাংলাদেশ (তৎকালীন পূর্ব-পাকিস্তান) ও ভারতের মধ্যে এবং দিনাজপুরের কেন্দ্র তথা মূল অঞ্চলটি বাংলাদেশে পড়ে। ভারতের অংশটি (পশ্চিম দিনাজপুর) আবার ভেঙ্গে উত্তর দিনাজপুরদক্ষিণ দিনাজপুরগঠিত হয়। আর বাংলাদেশের অংশটি (বৃহত্তর দিনাজপুর জেলা) ১৯৮৪ সালে ভেঙ্গে দিনাজপুর (বর্তমান), ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলা গঠন করা হয় এবং বৃহত্তর দিনাজপুরের কিয়াদাংশ রংপুর ও নীলফামারী জেলার অন্তর্গত হয়।
এই ওয়েবসাইটটি বর্তমান দিনাজপুর জেলা নিয়ে।
উপরোক্ত ঘোড়াঘাট বর্তমানে ভারতের অংশ, ঘোড়াঘাট উপজেলা নয়।
ভারতবর্ষের কর্তৃত্ব পরবর্তীতে ইষ্ট ইন্ডিয়া কোম্পানী-র কাছ থেকে ব্রিটিশ সরকারের হাতে চলে যায়।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়