Friday, March 3

কক্সবাজারে পপুলেশন মুভমেন্ট অপারেশন প্রকল্প বাস্তবায়নে রেড ক্রিসেন্টের সভা


কানাইঘাট নিউজ ডেস্ক :

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস-চেয়ারম্যান ও বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সাবেক সচিব মোঃ নুর-উর-রহমান ও পরিচালনা পর্ষদের সদস্য আলহাজ্ব গাজী মোজাম্মেল হক টুকু ও এডভোকেট মস্তাক আহমদ পলাশের উপস্থিতিতে কক্সবাজারে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি পরিচালিত পপুলেশন মুভমেন্ট অপারেশনের (পিএমও) ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটি (আইএফআরসি) ও অপারেশনের অন্যান্য পার্টনার ন্যাশনাল সোসাইটি এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের মাঝে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় তাঁরা প্রকল্প বাস্তবায়ন ও অগ্রগতি সংক্রান্ত আলোচনা করেন ও সম্মানিত অতিথিবৃন্দ তাঁদের মূল্যবান দিকনির্দেশনামূলক পরামর্শ দেন।

পাশাপাশি উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্ট এর পরিচালক ও হেড অব অপারেশন, পিএমও,  মোঃ বেলাল হোসেন, আইএফআরসি হেড অব সাব-ডেলিগেশন,  হৃষীকেশ হরিচন্দন এবং কক্সবাজারে নিযুক্ত অন্যান্য রেড ক্রস রেড ক্রিসেন্ট সোসাইটির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

তাঁরা অপারেশনের ব্যবস্থাপনা ও বিভিন্ন প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা করেন। সভার শুরুতে পিএমও এর পরিচিতি ও অগ্রগতি সম্পর্কে ধারণা দেন  মোঃ বেলাল হোসেন। এরই ধারাবাহিকতায় বিভিন্ন বাস্তবায়ন সংক্রান্ত তথ্য নিয়ে আলোচনা প্রতিবাহিত হয়।

সভায় বিভিন্ন দেশের রেড ক্রস রেড ক্রিসেন্ট প্রতিনিধিরা তাদের প্রতিশ্রুতি ও সার্বিক সহযোগিতায় আগ্রহ ব্যাক্ত করেন।

আলহাজ্ব গাজী মোজাম্মেল হক টুকু তাঁর বক্তব্যে বলেন, "২০১৭ সালের ২৫ আগস্ট থেকেই এই অপারেশনের তথ্যাদি আমাদের নখদর্পণে রয়েছে। যেকোন প্রয়জনে সরকারের সহযোগী হিসেবে রেড ক্রিসেন্ট এগিয়ে এসেছে, ভবিষ্যতেও যেন এভাবে কাজ করে যেতে পারি তাই আজকের আয়োজন।

এডভোকেট মস্তাক আহমদ পলাশ বলেন, "পিএমও এর সমন্বয় কমিটির সদস্য হিসেবে আপনাদের সাথে থেকে জাতীয় সদর দপ্তরের দিক থেকে সার্বিক সহযোগিতার চেষ্টা অব্যাহত থাকবে।”

পরিশেষে, কমিটির সমন্বয়ক, রেড ক্রিসেন্টের ভাইস-চেয়ারম্যান মোঃ নুর-উর-রহমান বলেন, "সকল প্রতিবন্ধকতা পেরিয়ে রেড ক্রিসেন্ট বিপর্যয়গ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছে, তবে ক্যাম্পের নিরাপত্তাজনিত অস্থিতিশীলতা আরেকটি উদ্বিগ্নতার কারণ। এসব বিষয়ে সতর্ক থেকে রেড ক্রিসেন্ট সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাবে।"

২০১৭ সালে শুরু হওয়া চলমান পপুলেশন মুভমেন্ট অপারেশনের অংশ হিসাবে, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, আইএফআরসি এবং অন্যান্য দেশের রেড ক্রস রেড ক্রিসেন্ট সোসাইটির সহায়তায় ক্যাম্পে বসবাসকারী এবং স্থানীয় জনগোষ্ঠীর উভয়কেই স্বাস্থ্যসেবা, পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি; আশ্রয়ন, জীবিকা ও মৌলিক চাহিদা এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রমের পাশাপাশি নারী ও সর্বাধিক ঝুঁকিগ্রস্থ সম্প্রদায়ের সুরক্ষা সহায়তা কার্যক্রম পরিচালনা করছে। ২০১৭ সালে অপারেশন শুরু থেকে এযাবৎ, বিডিআরসিএস প্রায় দশ লক্ষ মানুষকে মানবিক সহায়তা প্রদান করেছে।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়