Thursday, October 6

কানাইঘাটে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসে আলোচনা সভা


নিজস্ব প্রতিবেদক:

‘নির্ভুল জন্ম-মৃত্যু নিবন্ধন করব, শুদ্ধ তথ্যভাণ্ডার গড়ব’ এই প্রতিপাদ্য নিয়ে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে কানাইঘাটে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি।  জনস্বাস্থ্য প্রকৌশলী মনিরুজ্জামানের পরিচালনায় জাতীয় জন্ম-মৃত্যু নিবন্ধন দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী। 

বক্তব্য দেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র লুৎফুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা এমদাদুল হক, আওয়ামী লীগ নেতা বীরমুক্তিযোদ্ধা সুবেদার আফতাব উদ্দিন, উপজেলা প্রকৌশলী মোঃ আবু হানিফা, সদর ইউপি চেয়ারম্যান প্রভাষক আফসার উদ্দিন আহমেদ চৌধুরী, লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপি চেয়ারম্যান মাও. জামাল উদ্দিন, সাতবাঁক ইউপি চেয়ারম্যান আবু তায়িব্য শামীম, রাজাগঞ্জ ইউপি চেয়ারম্যান মাও. শামসুল হক, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন প্রমুখ। 

সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, ৯টি ইউনিয়ন পরিষদের সচিব ও উদ্যোক্তাদের উপস্থিতিতে আলোচনা সভায় বক্তারা বলেন, দেশের প্রকৃত জনসংখ্যা নির্ধারণ এবং সব ধরনের সেবা প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে সরকার জন্ম ও মৃত্যু ৪৫ দিনের মধ্যে ইউনিয়ন পরিষদ ও পৌরসভার নিবন্ধন বাধ্যতামূলক করেছে। 

শতভাগ জন্ম-মৃত্যু নিবন্ধন নিশ্চিত করার জন্য জনপ্রতিনিধি ও ইউনিয়ন সচিবদের আরো নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালন করে জনসাধারণের সেবা নিশ্চিত করার আহবান জানানো হয়। সেই সাথে উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী ও নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি নির্দিষ্ট সময়ের মধ্যে জন্ম-মৃত্যু নিবন্ধন নিশ্চিত করা না হলে এখন থেকে সরকারি বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের হুশিয়ারী দেন। ৪৫ দিনের মধ্যে ইউনিয়ন ও সংশ্লিষ্ট অফিসে উপস্থিত হয়ে জন্ম-মৃত্যু নিবন্ধন করতে কোন ধরনের অর্থ প্রদান করতে হবে না বলে তারা জানান। 


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়