Monday, May 11

কানাইঘাটে ত্রাণ বিতরণে স্বজনপ্রীতির অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদক:   
করোনার সংকটকালীন সময়ে সরকারি খাদ্য সামগ্রী বিতরণে সুবিধাভোগীদের নামের তালিকা আত্মীয় করণের ঘটনায় কানাইঘাট লক্ষীপ্রসাদ পূর্ব ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য মিসবাহুর রহমানের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। 

গত ৭ মে ইউনিয়নের ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক বারাপৈত গ্রামের আব্দুস সুবহানের পুত্র আব্দুল ওকিল বাদী হয়ে ইউপি সদস্য মিসবাহুর রহমানের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ এনে নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খানের বরাবরে অভিযোগ দেন। 

অভিযোগে ওয়ার্ডের আরো কয়েকজনের স্বাক্ষর রয়েছে। দরখাস্তকারী আওয়ামী লীগ নেতা আব্দুল ওকিল তার অভিযোগে উল্লেখ করেছেন, করোনা সংকটকালীন সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী ইউপি সদস্য মিসবাহুর রহমান ওয়ার্ডে ত্রাণ বণ্টন না করিয়ে তার আত্মীয় স্বজনদের ত্রাণ দিয়েছেন। এতে করে ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ ওয়ার্ডের প্রকৃত সুবিধাভোগী গরীব অসহায়দের মাঝে ত্রাণ বিতরণের জন্য বার বার ইউপি সদস্যকে অনুরোধ করার পরও তিনি কোন ধরনের কর্ণপাত না করে অদ্যবধি পর্যন্ত তার আত্মীয় স্বজন ও পরিবার পরিজনকে ত্রাণ দিয়ে আসছেন। 

এ ব্যাপারে তদন্ত করে বিহীত ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করা হয়। 

জানা গেছে, উপজেলার বিভিন্ন এলাকায় ত্রাণ বিরতণ ও মানবিক সহায়তা কার্ডে স্বজনপ্রীতির ঘটনায় অনেকে স্থানীয় প্রশাসনে অভিযোগের প্রস্তুতি নিচ্ছেন। 

কয়েকটি অভিযোগ ইতিমধ্যে দায়ের করা হয়েছে। 

এদিকে কানাইঘাটে সচেতন মহল ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ সিরাজুল ইসলাম, সহ সভাপতি জামাল উদ্দিন সহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ জানিয়েছেন, সরকার এই সংকটময় মুহুর্তে দফায় দফায় সারা দেশের ন্যায় কানাইঘাটে কয়েক দফা খাদ্য সামগ্রী বরাদ্দ দিয়েছে। 

সম্প্রতি সময়ে উপজেলার প্রায় ১হাজার পরিবারকে মানবিক সহায়তা কার্ড প্রদান করেছেন। সরকারি নির্দেশনা অনুযায়ী যারা হতদরিদ্র ত্রাণ পাওয়ার উপযোগী তাদের নাম অগ্রাধিকার ভিত্তিতে তালিকায় অর্ন্তভুক্ত করার নির্দেশনা থাকলেও বিবিন্ন ইউনিয়ন ও পৌরসভায় মাঠ পর্যায়ে তালিকায় ব্যাপক স্বজনপ্রীতি ও আত্মীয়করন করা হচ্ছে। প্রকৃত অনেককে তালিকায় অর্ন্তভুক্ত করা হচ্ছে না। কিছু জনপ্রতিনিধি ওয়ার্ড পর্যায়ে তাদের আত্মীয় স্বজন এবং যারা তাদেরকে ভোট দিয়েছেন তাদের নাম তালিকায় অর্ন্তভুক্ত করছে ও ত্রাণ দিয়ে যাচ্ছে। প্রতিটি ওয়ার্ডে আওয়ামী লীগের ত্রাণ কমিটি থাকলেও কমিটিকে পাশ কাটিয়ে পৌরসভা সহ বিভিন্ন ইউনিয়নে তালিকা করছেন জনপ্রতিনিধিরা। মাঠ পর্যায়ে তদন্ত সাপেক্ষে যারা সরকারি সুযোগ সুবিধা পাওয়ার উপযোগী তাদেরকে ত্রাণ সহ মানবিক সহায়তা কার্ডের তালিকায় অর্ন্তভুক্তি করার জন্য প্রশাসনিক মনিটরিং জোরদার করার দাবী জানিয়েছেন তারা।

কানাইঘাট নিউজ ডটকম/ ১১ মে ২০২০   

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়