Thursday, April 9

কানাইঘাটে করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভা,'বা‌ড়িতে শবে বরাতের ইবাদত করার আহ্বান'

নিজস্ব প্রতিবেদক: 
কানাইঘাট উপজেলায় নভেল করোনা ভাইরাস প্রতিরোধ মাল্টি কমিটির এক জরুরী সভা আজ বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বারিউল করিম খানের সভাপতিত্বে সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মুমিন চৌধুরী সহ জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও আলেম উলামাদের উপস্থিতিতে দেশে মহামারী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় সভায় বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

সভায় এখন থেকে করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে কানাইঘাটে জনসাধারনের যাতায়াতে কঠোর বাধা নিষেধ আরোপ করা হয়েছে।

কেউ সরকারি নির্দেশনা অমান্য করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়। দেশের প্রখ্যাত উলামায়ে কেরামদের মতামতের ভিত্তিতে ধর্ম মন্ত্রণালয় এবং ইসলামিক ফাউন্ডেশন সিদ্ধান্ত ক্রমে আজ পবিত্র শবে-বরাতের সকল ধর্মীয় ইবাদত মসজিদে না আসে নিজ নিজ বাড়ীতে পালন এবং পাঁচ ওয়াক্তি নামাযে ৫জন এবং জুম্মার নামাজের সময় ১২ জনের অধিক মুসল্লি যাতে করে মসজিদে প্রবেশ করতে না পারেন এজন্য উপজেলার সকল মসজিদের ইমাম ও মুসল্লিয়ানদের প্রতি অনুরোধ জানানো হয়। 

সভায় গাছবাড়ী জামিউল উলূম কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু তাহের আরবি বিভাগের প্রভাষক ড. ইব্রাহিম আলী এবং সুরইঘাট মুহসিনিয়া কৌমি মাদ্রাসার মুহতামিম আল্লামা শফিকুল হক উপস্থিত হয়ে প্রাণঘাতি মহামারী করোনা ভাইরাসের গজব থেকে সবাইকে হেফাজত থাকার জন্য সরকার ও ধর্ম মন্ত্রণালয় যে সিদ্ধান্ত নিয়েছেন তা আমাদের সকলের সুরক্ষার জন্য মেনে নিতে হবে। ধর্মীয় আলোকে যে কোন মহামারী থেকে নিজেদের হেফাজতে রাখার জন্য সামাজিক দূরত্ব বজায় এবং নিজ বাড়ীতে অবস্থানের নির্দেশনা রয়েছে। 

পাঁচ ওয়াক্তি নামাজ ও শবে-বরাতের সকল ইবাদত মসজিদে না এসে নিজ বাড়ীতে পালনের জন্য তারা আহ্বান জানান। এই পরিস্থিতি থেকে মহান আল্লাহ আমাদের জন্য সবাইকে হেফাজত করেন এ জন্য সভায় উপস্থিত আলেমগণ ধর্মীয় প্রার্থনা বেশি বেশি করে পালনের জন্য সকলের প্রতি আহ্বান জানান। সভায় অনুরুপ ভাবে ধর্ম মন্ত্রণালয়ের সকল নির্দেশনা কানাইঘাটের ধর্ম প্রাণ মানুষ ও মসজিদের ইমামদের পালনের জন্য উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল শাকির, ৫নং বড়চতুল ইউপির চেয়ারম্যান মাওলানা আবুল হোসাইন বক্তব্য রাখেন। সভায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসুলেশন বেডের সংখ্যা বৃদ্ধি করতে উপজেলার ৯টি ইউনিয়নের চেয়ারম্যান তাদের এক মাসের সম্মানি ভাতার টাকা অনুদানের ঘোষনা দেন। 

উপজেলা চেয়ারম্যান মুমিন চৌধুরী ও নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান জেলা প্রশাসক কার্যালয় অতিরিক্ত ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিন বলেন, সারাদেশে করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়েছে। এই মূহুর্তে যদি আমরা সচেতন না হই তাহলে সকল পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলে যাবে। তখন কেউ কাহারো পাশে দাড়াবে না। চিকিৎসারও ব্যবস্থা থাকবে না। সরকারি নির্দেশনা ও ধর্মীয় মন্ত্রণায়ের আদেশ মানার জন্য তারা উপজেলার সকল নাগরিকদের প্রতি আহ্বান জানান এবং নামাজ ও সবধরনের ধর্মীয় ইবাদত নিজ বাড়ীতে পালনের আহ্বান করেন। 

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিতি ছিলেন কানাইঘাট থানার অফিসার ইনচার্জ শামসুদ্দোহা পিপিএম, সিলেট প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি এমএ হান্নান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও ডাঃ শেখ সরফুদ্দিন নাহিদ, লক্ষীপ্রসাদ পূর্ব ইউপি চেয়ারম্যান ফয়েজ আহমদ, লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপি চেয়ারম্যান জেমসলিও ফারগুশন নানকা, দিঘীরপার ইউপি চেয়ারম্যান আলী হোসেন কাজল, সাতবাঁক ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান, দক্ষীন বানীগ্রাম ইউপি চেয়ারম্যান মাসুদ আহমদ, ঝিঙ্গাবাড়ী ইউপি চেয়ারম্যান আব্বাস উদ্দিন, রাজাগঞ্জ ইউপি চেয়ারম্যান ফখরুল ইসলাম, সদর ইউপির প্যানেল চেয়ারম্যান আব্দুল গফুর, পৌর সভার কাউন্সিলর বিলাল আহমদ, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, সহ-সম্পাদক মাহবুবুর রশিদ সহ কমিটির সদস্যরা।

কানাইঘাট নিউজ ডটকম/৯ এপ্রিল ২০২০   

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়