Saturday, February 29

কানাইঘাটে পুলিশী তৎপরতায় আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি


নিজস্ব প্রতিবেদক:   
সিলেটের বিজ্ঞ পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম এর দিক নির্দেশনায় কানাইঘাট উপজেলার সার্বিক আইন শৃংখলা পরিস্থিতি উন্নতি সহ অনেক ক্ষেত্রে পুলিশি সেবার পরিধি বেড়েছে। 

এতে করে হয়রানী ছাড়াই সহজে পুলিশি সেবা পাচ্ছেন ভূক্তভোগীরা। পুলিশ সুপারের দিক নির্দেশনায় কানাইঘাট থানার অফিসার ইনচার্জ শামসুদ্দোহা পিপিএম এর বলিষ্ট নেতৃত্বে উপজেলার সার্বিক আইন শৃংখলা পরিস্থিতির উন্নতি সহ থানায় এসে তাৎক্ষণিক ভূক্তভোগীরা পুলিশি সেবা কোন ধরনের হয়রানী ছাড়াই পাচ্ছে বলে অনেক সেবা প্রাপ্তিদের সাথে কথা বলে জানা গেছে।

বিশেষ করে শুকনো মৌসুমে উপজেলার বিভিন্ন এলাকার ডাকাতি ও চুরির ঘটনা বেড়ে যাওয়া সহ হাওর এলাকায় যাত্রাগান, বাউলগান, ঘোড়া দৌঁড়ের নামে অশ্লীল গান বাজনা, মদ ও গাঁজার আসর বসত। কিন্তু এ বছর শুকনো মৌসুমে থানার ওসি শামসুদ্দোহা পিপিএম এর কঠোর নির্দেশনা ও অপরাধীদের ডাটাবেজ তৈরী করে তাদের উপর নজরধারী রাখার কারণে এ পর্যন্ত কোথাও দুর্ধর্ষ ডাকাতির মতো অপরাধ মূলক কর্মকান্ড সংঘটিত হয়নিও। এতে করে সাধারনের মানুষের মধ্যে স্বস্থির নিশ্বাস বিরাজ করছে। 

উপজেলা জুড়ে পুলিশি তৎপরতা বৃদ্ধি করায় সবাই সন্তোষ্ট প্রকাশ করছেন। এছাড়া প্রতিবছর লোভাছড়া পাথর কোয়ারিতে পাথরের গর্ত ধ্বসে পড়ে প্রানহানীর মতো ঘটনা ঘটলেও কোয়ারিতে পুলিশের তৎপরতা জোর থাকায় এবারে এখনো পর্যন্ত পাথরের গর্ত ধ্বসে পড়ে কোন শ্রমিকের প্রানহানী ঘটেনি। পুলিশি সেবা জনগনের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং এলাকা ভিত্তিক অপরাধ মূলক কর্মকান্ড বন্ধে সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল ইসলাম বিপিএম ও পুলিশ সুপার ফরিদ উদ্দিন পিপিএমের দিক নির্দেশনায় থানার ওসি শামসুদ্দোহা পিপিএম উপজেলা ৯টি ইউনিয়নে বিট পুলিশিং কার্যক্রম জোরদারের লক্ষ্যে ইতিমধ্যে প্রতিটি ইউনিয়নের এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ জনপ্রতিনিধিদের নিয়ে সভা সমাবেশ উঠান বৈঠকের মতো কার্যক্রম ব্যাপক ভাবে প্রসারিত করায় দিন দিন উপজেলার আইন শৃংখলা পরিস্থিতির উন্নতি হচ্ছে বলে জনপ্রতিনিধি সচেতন মহল জানিয়েছেন।

ওসি শামসুদ্দোহা থানায় যোগদান করার পর থেকে থানাকে অনেক ক্ষেত্রে দালাল ও টাউট মুক্ত করেছেন এবং নিয়মিত মামলার আসামী ও পলাতক সাজাপ্রাপ্ত আসামীদের গ্রেফতার ও মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে সাড়াশি অভিযান অব্যাহত রাখায় মাদকের আগ্রাসন কমে আসছে। তাছাড়া মারামারি ও খুন খারাপি এবং রাজনৈতিক ভাবে সন্ত্রাসী মূলক কর্মকান্ড অনেক ক্ষেত্রে বন্ধ করতে সক্ষম হয়েছে ওসি শামসুদ্দোহা।

 তাৎক্ষনিক ভূক্তভোগীদের আইনি সেবা প্রদানের লক্ষ্যে “কুইক রেসপন্স এন্ড কমিউনিকেটিং ডেস্ক থানায় চালু করে সেখানে সার্বক্ষনিক একজন পুলিশ অফিসারকে রেখে থানায় সেবা নিতে আসা লোকজনের নাম ঠিকানা ও অভিযোগ রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে তাৎক্ষণিক সেবা প্রদান করায় পুলিশ ও জনগণের মধ্যে দূরত্ব অনেকাংশে কমে আসছে বলে পরিলক্ষিত হচ্ছে। 

এ ব্যাপারে থানার অফিসার ইনচার্জ শামসুদ্দোহা পিপিএম এর সাথে কথা হলে তিনি বলেন, পুলিশ সুপার ফরিদ উদ্দিন পিপিএম স্যার কোন ধরনের হয়রানী ও অর্থ ছাড়াই যারা থানায় সেবা নিতে আসেন তাদের তাৎক্ষনিক সেবা প্রদান ও সিলেট জেলাকে অপরাধ মুক্ত করতে নানা ধরনের প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছে। স্যারের দিক নির্দেশনায় আমরা কাজ করে যাচ্ছি। কানাইঘাট যোগদান করার পরও থেকে আইন শৃংখলার উন্নয়নে কি কি করেছি আপনারা সাংবাদিক সহ সবাই জানেন। আমি যেখানে যাচ্ছি সবাইকে একটি মেসেজ দেওয়ার চেষ্টা করছি যাতে করে সরাসরি থানায় এসে দালাল ছাড়াই সব ধরনের পুলিশি সেবা নেওয়ার জন্য। এক্ষেত্রে পুলিশকে কোন ধরনের অর্থ না দেওয়ার জন্য আহ্বান করে যাচ্ছি। সকলের সার্বিক সহযোগিতায় উপজেলার সার্বিক আইন শৃংখলা পরিস্থিতি উন্নতি হচ্ছে দাবী করে পুলিশের প্রতিটি কাজে সহযোগিতা করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানিয়েছেন। 

কানাইঘাট নিউজ ডটকম/২৯ ফেব্রুয়ারি ২০২০ 


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়