Monday, August 26

এবার প্লট চাচ্ছেন পাপিয়াও

বর্তমান সংসদকে অবৈধ বলে আখ্যায়িত করা বিএনপির সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা ঢাকার পূর্বাচল আবাসিক এলাকায় ১০ কাঠার প্লট চেয়ে আবেদন করেছেন। গত ৩ আগস্ট গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমের কাছে পাঠানো এক চিঠিতে তিনি এ আবেদন করেন।
একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি ও বিএনপির সহ-আন্তর্জাতিক রুমিন ফারহানার প্লট চাওয়ার আবেদনপত্র সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। যা ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। এ নিয়ে নিজ দল বিএনপি এবং বিভিন্ন মহলে সমালোচনা চলছে।
এবার রুমিন ফারহানার পাশাপাশি বিএনপির আরও কয়েকজন প্লট চেয়ে আবেদন করেছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে। এমনটাই জানা গেছে।
বিএনপি নেত্রী ও সাবেক সংসদ সদস্য সৈয়দা আসিফা আশরাফী পাপিয়াও গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রীর কাছে নতুন করে প্লট চেয়ে আবেদন করেছেন। তিনি নবম জাতীয় সংসদে বিএনপি থেকে সংরক্ষিত আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। পাপিয়া বর্তমান সংসদে বিএনপির নির্বাচিত সংসদ সদস্য ও দলের যুগ্ম মহাসচিব হারুনুর রশীদের স্ত্রী।
জানা যায়, বিএনপির শাসনামলে পাপিয়া প্লট পান এবং একই সময় তার স্বামী বিএনপির যুগ্ম মহাসচিব মো. হারুনুর রশীদও প্লট নেন। পরে এক-এগারোর সরকার তাদের দু’জনেরই প্লট বাতিল করে দেয়। বিষয়টি নিয়ে আদালতের দ্বারস্থ হন সৈয়দা আসিফা আশরাফী পাপিয়া। পরে রায় তার অনুকূলে এলেও তাকে প্লট বুঝিয়ে দেয়া হয়নি।
অন্যদিকে, তার স্বামী মো. হারুনুর রশীদ বর্তমান একাদশ জাতীয় সংসদের সদস্য। হারুনুর রশীদ নতুন করে প্লটের জন্য আবেদন না করলেও তার স্ত্রীর প্লটের জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে কয়েক দফা যোগাযোগ করেছেন। কয়েকটি গণমাধ্যমে এমন খবর এসেছে।
তবে এ বিষয়ে সাবেক সংসদ সদস্য পাপিয়া কোনো মন্তব্য করতে রাজি হননি।
এদিকে প্লটের আবেদন প্রকাশ্যে আসায় ক্ষুব্ধ হয়েছেন রুমিন ফারহানা। এ বিষয়ে ব্যারিস্টার রুমিন ফারহানা একটি সংবাদ মাধ্যমকে বলেন, আমি যে সুবিধা চেয়েছি সেটা সরকারি সুবিধা নয়, এটা রাষ্ট্রীয় সুবিধা। সংবিধান আমাকে সেই সুবিধা দিয়েছে।
এসময় তিনি প্রশ্ন তুলে বলেন, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তো সংসদ সদস্য না। তাহলে তিনি কী করে শুল্কমুক্ত গাড়ি সুবিধা পান?
তিনি আরও বলেন, মন্ত্রণালয় কিভাবে একটা গোপনীয় চিঠি প্রকাশ করল, সেটিই আমার প্রশ্ন। তারা আমার মোবাইল নম্বর ভাইরাল করে দিল। এটা কেন করল? এটা সরকারের প্রত্যক্ষ মদদ ছাড়া হয়নি।
মুহিতের ঘটনা চাপা দিতেই এটি করা হয়েছে বলে মন্তব্য করেন বিএনপির এ সংসদ সদস্য।
একাদশ সংসদে আনুপাতিক হারে বিএনপি একটি মাত্র সংরক্ষিত আসন পায়। সেই আসনে বিএনপি রুমিনকে মনোনয়ন দেয়। গত ৯ জুন একাদশ সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্য হিসেবে শপথ নেন তিনি।
সংসদ সদস্য হিসেবে শপথ শেষে রুমিন ফারহানা বলেন, ‘এই সংসদটি জনগণের ভোটে নির্বাচিত নয়। গঠিত হওয়ার পর আমি দ্ব্যর্থহীন ভাষায় এই সংসদকে অবৈধ বলেছি। আমি এখনও তা বলছি।’
তিনি আরও বলেন, ‘এই সংসদ অবৈধ। নির্যাতিত নেতাকর্মীদের পক্ষে কথা বলতেই সংসদে যোগ দিয়েছে বিএনপি।’

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়