Tuesday, August 27

স্মার্টফোন ফুল চার্জ হবে ৬ মিনিটেই

 তথ্যপ্রযুক্তি ডেস্ক::

স্মার্ট ডিভাইস ব্যাবহারকারীদের কাছে সবচেয়ে যন্ত্রণার ব্যাপার হল এর চার্জ দেয়া। প্রায় সব ডিভাইসই একদিনের বেশি চার্জের চাহিদা মেটাতে অক্ষম। অথচ ফুল চার্জ হতে সময় নেয় এক ঘণ্টা বা তারও বেশি সময়। তাই রাতে ঘুমাতে যাওয়ার সময় চার্জ দেয়া ছাড়া অন্য কোনো উপায় থাকে না।

ব্যবহারকারীদের কথা চিন্তা করে অনেক প্রতিষ্ঠানই অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য বাজারে এনেছে কোয়ালকমের কুইক চার্জার। যাতে অপেক্ষাকৃত কম সময়ে চার্জ হতে সক্ষম হয় ডিভাইসগুলো। নতুন খবর হলো, ক্যামব্রিজের ইসিয়ন টেকনোলজি লিথিয়াম লোন ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করে দারুণ এক সাফল্য পেয়েছে। এর মাধ্যমে মাত্র ছয় মিনিটেই ফুল চার্জ হয়ে যাবে স্মার্টফোন।
ইসিয়ন টেকনোলজির প্রতিষ্ঠাতা ড. জিন ডে লা ভার্পিলিয়ার এই বিশেষ প্রযুক্তি আবিষ্কার করেছেন। এতে ব্যাটারির গ্রাফাইট সম্পূর্ণ অন্য একটি ধাতব পদার্থে পরিণত হয়ে যায়। তাতেই দ্রুত চার্জ হয় ব্যাটারি। তিনি বলেন, লিথিয়াম ব্যাটারির মূল উপাদান হলো পাউডার। এই বিশেষ পাউডারই মাত্র ছয় মিনিটে আপনার মোবাইল চার্জ করে দিতে পারে।
মোবাইলের পাশাপাশি ইলেকট্রিক গাড়ির জন্যও একই প্রযুক্তি আনার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটি। এতে গাড়িতে চার্জের জন্য বেশি সময় নষ্ট করতে হবে না। জানা যায়, ২০২০ সালেই এই প্রযুক্তি বাজারে আনা হবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়