Sunday, July 28

ঝিংগাবাড়ী উচ্চ বিদ্যালয় কলেজে সামাজিক কুসংস্কার দূরীকরণ কমিটির সেমিনার অনুষ্ঠিত

কানাইঘাট নিউজ ডেস্ক: 
‘বদলে যাই-বদলে দেই’ গাছবাড়ী সামাজিক কুসংস্কার দূরীকরণ নামে গাছবাড়ি অঞ্চলে একটি সংস্থার যাত্রা শুরু হয় মাত্র কিছু দিন আগে। 

এই সংস্থার মূল লক্ষ ও উদ্দেশ্যে হল সামাজিক কুসংস্কার দূর করার জন্য সচেতনতা তৈরি করা। তার মধ্যে ইফতারি, যৌতুক, দেনমোহর ইত্যাদি বিষয় নিয়ে মানুষের মাঝে সচেতনতা তৈরি করা।

‘বদলে যাই, বদলে দেই’ এই স্লোগান ই সামাজিক কুসংস্কার দূরীকরণ কমিটির মূল মন্ত্র।

আর এই সচেতনতা তৈরির লক্ষ্যে ঝিংগাবাড়ী উচ্চ বিদ্যালয় ও কলেজে সামাজিক কুসংস্কার দূরীকরণ কমিটির আয়োজনে শনিবার দুপুর ২ টায় বিদ্যালয়ের হল রুমে এক সেমিনার অনুষ্ঠিত হয়। 

কলেজের প্রধান শিক্ষক আব্দুস সালামের সভাপতিত্বে শাহজাহান মাসুম এর পরিচালনায় ও হাসান আহমদ এর কোরআন তিলাওয়াতের মাধ্যমে সাংগঠনিক সম্পাদক এখলাছ উদ্দিন এর স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে সেমিনার শুরু হয়।

এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন অত্র স্কুল ও কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি বদরুল আমিন হারুন।

বিশেষ অতিথি'র বক্তব্য রাখেন সামাজিক কুসংস্কার কমিটির সভাপতি বুরহান উদ্দিন , কানাইঘাট স্টুডেন্ট ফোরাম সভাপতি আসিফ আযহার,ও জাহেদ আহমদ জয়, রাহেল আহমদ ,জুবের উদ্দিন।

 উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন শিহাব আল মামুন, মায়রুফ আহমদ ,মুজিবুর রহমান ,জুবায়ের , মস্তাক, ফয়ছল প্রমূখ।

এসময় বক্তারা তাদের বক্তব্যে বলেন, অনেক কুসংস্কার আমাদের সমাজে রয়েছে যা একটা মেয়ের বাবা মাকে তিল তিল করে মৃত্যু পথযাত্রীর দিকে টেনে নেয়। আমরা একটি নোংরা সংস্কৃতির সমাজে বসবাস করছি। যে সমাজে আমরা শুধু মুখে বলি যৌতুক একটি অপরাধ। কিন্তু যৌতুকের চেয়ে বেশি অর্থ অপচয় করতে হচ্ছে এইসব কুসংস্কার এর জন্য। উদাহরণ টেনে বক্তারা বলেন, যারা মেয়ে পক্ষের তাদের অনেক অর্থ লাগে মেয়ে বিয়ে দিতে লক্ষ্য টাকার ফার্নিচার লক্ষ্য টাকার মত রুমের আসবাব পত্র দিতে হয় ।

 এ ব্যাপারে সকলকে এই কু-প্রথা থেকে বেরিয়ে আশার জন্য প্রয়োজন পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান|

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়