Monday, July 1

উড়ন্ত ট্যাক্সি উদ্ভাবন করল জামার্নি!

সময় এখন প্রযুক্তির। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে প্রযুক্তিও দ্রুত গতিতে এগিয়ে চলছে। বর্তমান সময়ে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান নানা উদ্ভাবনের মাধ্যমে আমাদের জীবনকে সহজ করে তুলছে। সেই ধারাবাহিতায় জার্মানির লিলিয়াম নামে একটি প্রতিষ্ঠান এমন ট্যাক্সি আনছে যা উড়তে সক্ষম। 

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, এই এয়ার ট্যাক্সি স্বয়ংক্রিয়ভাবে উড়তে সক্ষম। এতে ৫টি আসন রাখা হয়েছে। এই ট্যাক্সিতে ইলেকট্রিক ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা ঘণ্টায় ৩০০ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম।
জার্মান এই কোম্পানি মূলত এয়ার ট্যাক্সি নিয়ে কাজ করে। গত মে মাসের প্রথম দিক থেকে তারা স্বয়ংক্রিয়ভাবে উড়বে এমন ট্যাক্সি নিয়ে পরীক্ষা শুরু করে। পরীক্ষাকালীন সময়ে এটি সফলভাবে উড়তে সক্ষম হয়। পাশপাশি কিছুক্ষণ আকাশে উড়ার পর নিরাপদভাবে অবতরণ করে।
নিজেদের এই উদ্ভাবন সম্পর্কে লিলিয়ামের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড্যানিয়েল উগেন্ড বলেন, এই এয়ার ট্যাক্সিটিতে ৩৬টি ইলেকট্রিক মোটর ব্যবহার করা হয়েছে। মূলত এগুলোর সাহায্যেই এটি উড্ডয়ন ও অবতরণ করে। 
প্রতিষ্ঠানটি জানিয়েছে, একবার চার্জ হলে ট্যাক্সিটি ৩০০ কিলোমিটার পাড়ি দিতে পারে। ২০২০ সালের মধ্যেই বড় পরিসরে এই ট্যাক্সি উৎপাদনের কাজ তারা শুরু করবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক