Saturday, June 22

সাগরে ৩ নম্বর সতর্কতা

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। পূর্বাভাস বলছে, উত্তর বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় তৈরি হওয়া লঘুচাপের প্রভাবে সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ইতোমধ্যে উপকূলীয় এলাকায় সঞ্চালণশীল মেঘমালা জমতে শুরু করেছে।
শুক্রবার (২১ জুন) দিবাগত রাত থেকে নৌযানগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সাগর ও উপকূলীয় এলাকাগুলোতে তিন নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।
আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়।
আবহাওয়াবিদরা আরও জানিয়েছেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে। লঘুচাপের প্রভাবে বৃষ্টি নামলে সারাদেশে তাপমাত্রা হ্রাস পেতে পারে। দাবদাহের বিষয়ে পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা, খুলনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে। বৃষ্টি ঝরে তা প্রশমিত হতে পারে। সেই সঙ্গে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। আগামী তিন দিনের শেষের দিকে বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়তে পারে। বৃষ্টি হলে এসব অঞ্চলেও গরম সহনীয় মাত্রায় আসবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়