Saturday, May 25

যেসব কারণে রোগীর রোজা নষ্ট হবে না

ডা. দিদারুল আহসান  ::
ইসলামী চিন্তাবিদ ও বিশেষজ্ঞ চিকিৎসকরা সর্বসম্মতিক্রমে এমন কিছু সিদ্ধান্ত নিয়েছেন, যাতে অসুস্থ ব্যক্তি রোজা রাখা অবস্থায় ওষুধ ব্যবহার এবং প্রয়োজনে পরীক্ষা করালে রোজা ভঙ্গ হবে না। সেমিনারটির সিদ্ধান্ত প্রকাশিত হয়েছিল ব্রিটিশ মেডিক্যাল জার্নালে।
ওষুধপত্র : চোখ ও কানের ড্রপস ব্যবহার করলে; যেসব ওষুধ চামড়া দিয়ে শোষিত হয়, যেমন- ক্রিম, অয়েন্টমেন্ট, লোশন এবং মেডিক্যাল পাস্টার ব্যবহার করলে; চামড়া, মাংসপেশি, জয়েন্ট অথবা শিরা দিয়ে ইনজেকশন দিলে; নাইট্রোগ্লিসারিন ট্যাবলেট জিহ্বার নিচে রেখে এনজিনার চিকিৎসা নিলে; মাউথওয়াশ, গরগরা অথবা মুখের স্প্রে ব্যবহার করলে; অক্সিজেন এবং অ্যানেসথেটিক ব্যবহার করলে; যোনিপথে প্রেসারিজ, মেডিক্যাল ওভিওলস, ভ্যাজাইনাল ওয়াশ ইত্যাদি দিলে; লিভার এবং অন্যান্য অঙ্গের বায়োপসি করালে; ল্যাবরেটরি টেস্টের জন্য রক্ত দিলে; ব্লাড ডোনেশন এবং ব্লাড ট্রান্সফিউশন করলে; টুথ ড্রিলিং, টুথ এক্সট্রাকশন, টুথ ক্লিনিং, মেসওয়াক বা দাঁত মাজলে; এনডোসকপি ডায়াগনস্টিক বা অন্যান্য ইন্টারভেনশনালের উদ্দেশ্যে করলে; আরটেরিওগ্রাফির জন্য হার্ট এবং অন্যান্য অঙ্গের জন্য ক্যাথেটার এবং মিডিয়া দিলে; নোজ ড্রপস এবং নোজ স্প্রে ব্যবহার করলে; ইনহেলার ব্যবহার করলে এবং ইনসুলিন গ্রহণ করলে রোজা নষ্ট হবে না।
ওষুধ সেবনের নিয়ম : সকালের ওষুধ খাবেন ইফতারের সময়, রাতের ওষুধ খাবেন সেহরির সময়। লেখক : চর্ম, যৌন ও অ্যালার্জি রোগ বিশেষজ্ঞ; সিনিয়র কনসালট্যান্ট ও ব্যবস্থাপনা পরিচালক, আল-রাজি হাসপাতাল, ফার্মগেট, ঢাকা। ০১৭১৫৬১৬২০০

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়