Thursday, May 30

ঈদের দিন বৃষ্টি হতে পারে

নিউজ ডেস্ক:

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৫ বা ৬ জুন ঈদুল ফিতর উদযাপিত হবে বাংলাদেশে। এ দুদিন ঢাকাসহ দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টির দাপট থাকতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদফতর বলছে, আগামী দুই-তিন দিনের মধ্যেই মৌসুমের তৃতীয় এ তাপপ্রবাহের অবসান ঘটবে। এরপর দেখা মিলবে বৃষ্টির।
আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, ‌‘তাপপ্রবাহ শুরু হয়েছে গত রোববার থেকে। শুক্রবার নাগাদ তা অব্যাহত থাকবে। এরপর দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। তাতে তাপপ্রবাহ কমে আসবে।’ আগামী সপ্তাহে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানান তিনি।
ঈদের সময়ে বৃষ্টি হতে পারে জানিয়ে আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, প্রাক বর্ষায় বৃষ্টি কম হলে তাপমাত্রা বেড়ে যায়। জুনের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু নিয়ে বর্ষার আগমন ঘটবে। সেক্ষেত্রে তাপপ্রবাহ কেটে যাওয়ার পর এবার ঈদের সময় রাজধানীসহ অনেক এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
বাংলা বর্ষপঞ্জিতে আষাঢ় ও শ্রাবণ মাস মিলিয়ে বর্ষাকাল। সেই হিসাবে ১ আষাঢ় শুরু হয় জুন মাসের মাঝামাঝি সময়ে। আর শ্রাবণ বিদায় নেয় মধ্য আগস্টে। কিন্তু আমাদের দেশে আবহাওয়া বিশেষজ্ঞদের কাছে বর্ষাকালের সময় হিসেবটা দ্বিগুণ। ইংরেজি বর্ষপঞ্জিকা অনুযায়ী, তাদের কাছে বর্ষাকাল শুরু হয় ১ জুন, শেষ হয় ৩০ সেপ্টেম্বর।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক