Thursday, May 30

মোদির শপথ আজ

আন্তর্জাতিক ডেস্ক::

নরেন্দ্র মোদি টানা দ্বিতীয় বারের মত ভারতের প্রধানমন্ত্রীর পদে অধিষ্ঠিত হতে আজ শপথ বাক্য পাঠ করবেন। ভারতের লোকসভা নির্বাচনে বিপুল বিজয় নিয়ে টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি। নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে এরইমধ্যে নয়া দিল্লি পৌঁছেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। ভারতের নয়া প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদের শপথ অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা আমন্ত্রণ পেলেও আমন্ত্রণ পাননি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সম্প্রতি কশ্মির ইস্যুকে কেন্দ্র করে পাক প্রধানমন্ত্রী এ নিমন্ত্রণ পাননি। তবে ভারতের প্রশাসন বলছে, ভারতে অভ্যন্তরীন রাজনীতির কারনে পাক প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়নি।

এদিকে এ শপথ অনুষ্ঠানে যাচ্ছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার দুপুরে টুইট করে মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই এ সিদ্ধান্ত জানিয়েছেন। 
মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ‘বিমসটেক’ অর্থাৎ ‘বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল এন্ড ইকনোমিক কোঅপারেশন’ সদস্য ভুক্ত দেশ গুলোর নেতারা। ভারত ছাড়াও বিমসটেক ভুক্ত দেশগুলির মধ্যে রয়েছে বাংলাদেশ, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল এবং ভুটান। এছাড়াও কিরগিজিস্তান গণপ্রজাতান্ত্রিক দেশের প্রেসিডেন্ট এবং মরিশাসের প্রধানমন্ত্রীকেও এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ৩০ মে শপথগ্রহণ অনুষ্ঠানে থাকার জন্য ভারত সরকারের তরফে বিমস্টেক ভুক্ত সদস্য দেশগুলোর নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। ‘প্রতিবেশী প্রথম’ সরকারের এই নীতিকে সামনে রেখেই এ আমন্ত্রণ।
শপথগ্রহণ অনুষ্ঠানে থাকবেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ছাড়াও ভুটানের প্রধানমন্ত্রী ড. লোটে তেশরিং, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মইথ্রিপলা সিরিসেনা, নেপালের প্রধানমন্ত্রী কে.পি.শর্মা ওলি, কিরগিজিস্তানের প্রেসিডেন্ট সুরনবে জিনবেকভ, মিয়ানমারের প্রেসিডেন্ট ইউ.উইন.মাইইন্ট, মরিশাসের প্রেসিডেন্ট প্রভিন্দ কুমার জুগনৌথ, থাইল্যান্ডের বিশেষ দূত গ্রিসাডা বুনার্ক।
বিদেশি রাষ্ট্র নেতাদের পাশাপাশি শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, জেডিএস নেতা কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচ. ডি. কুমারস্বামী, আপ প্রধান ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, টিআরসে প্রধান তথা তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে. চন্দ্রশেখর রাও, কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, জেডিইউ প্রধান ও বিহারে মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ও ওয়াইএস জগন মোহন রেড্ডি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়