Tuesday, April 2

ব্রেক্সিট ভোট: ফের হোঁচট খেলেন থেরেসা মে

কানাইঘাট নিউজ ডেস্ক:

ব্রেক্সিট বিষয়ে ভোটে আবারো বড় ধরনের হোঁচট খেয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া ‘ব্রেক্সিট‘ নিয়ে তিনি যে প্রস্তাব দিয়েছিলেন তা পূর্বেই বাতিল হয়েছে। এবার বিকল্প ৪টি প্রস্তাব নিয়েও সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়েছেন দেশটির এমপিরা।

ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট নিয়ে এতটাই দোলাচাল কাজ করছে যে হতাশাগ্রস্থ হয়ে এক টোরি এমপি পদত্যাগ পর্যন্ত করেছেন। দেশটির সরকার ক্রমশ চুক্তিহীন ব্রেক্সিটের দিকে এগিয়ে যাচ্ছে।
স্থানীয় সময় সোমবার রাতে পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে কাস্টমস ইউনিয়ন এবং নরওয়ে পদ্ধতির ব্যবস্থাপনায় ব্রিটেনকে একক বাজার ব্যবস্থায় রাখাসহ ৪টি বিকল্প প্রস্তাবের ওপর ভোট হয়। কিন্তু সেই ভোটে একটি প্রস্তাবও সংখ্যাগরিষ্ঠতা পায়নি। সামান্য ব্যাবধানে প্রত্যেকটি প্রস্তাবই প্রত্যাখ্যাত হয়েছে।
এ বিষয়ে মে’র নেতৃত্বে মন্ত্রীসভায় বৈঠক হবে। ব্রেক্সিটের জন্য পরবর্তী পদক্ষেপ কি হবে সে বিষয়ে তারা সিদ্ধান্ত নেবেন। আগামী ১২ এপ্রিল ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার কথা রয়েছে ব্রিটেনের। কিন্তু তার আগে ব্রেক্সিট ইস্যুতে কোন প্রস্তাবের পক্ষেই এখনো সঠিক কোনো সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হয়নি।
তবে সোমবার রাতের ওই ভোট আইনিভাবে বাধ্যতামূলক না হওয়ায় সরকারও এগুলোর মধ্য থেকে কোনোটি পাস হলে তা বাস্তবায়নে বাধ্য ছিল না। হাউজ অব কমনসের নীতি নির্ধারণী এমপিদের ৪ ঘণ্টা বিতর্কের পর ভোটে সবগুলো প্রস্তাব অল্প ব্যবধানে বাতিল হয়ে যায়।
প্রস্তাবগুলো সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হওয়ায় থেরেসা মে’কে আগামী ১২ এপ্রিলের মধ্যে হয় ইইউ’র কাছ থেকে ব্রেক্সিটের জন্য সময় বাড়িয়ে নেয়ার চেষ্টা করতে হবে না হলে চুক্তি ছাড়াই ইইউ ত্যাগের সিদ্ধান্ত নিতে হবে ব্রিটেনকে। এর আগে ব্রেক্সিট নিয়ে প্রধানমন্ত্রী মে’র প্রস্তাবিত তিনটি খসড়া চুক্তি পার্লামেন্টে এমপিদের ভোটে বাতিল হয়ে যায়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক