Saturday, December 8

শীততে পা ফাটা রোধে ঘরোয়া উপায়

কানাইঘাট নিউজ ডেস্ক:
শীতে শুষ্ক আবহাওয়ার কারণে শরীরের ত্বকের আর্দ্রতা কমে যায় ও তা ফাটতে থাকে। পায়ের পাতায় এর প্রভাব পড়ে সবচেয়ে বেশি। অনেকের আবার পা ফেটে রক্তও বেরতে থাকে। ফাটা পা যেমন দেখতে খারাপ লাগে তেমনই তা কষ্টদায়কও।
পায়ের পাতার উপর সারা শরীরের ভর পড়ে, পথে ঘাটে ধুলোর সবচেয়ে কাছাকাছি থাকে শরীরের এই অংশই। তাই এমনিতেই পায়ের পাতার জন্য অতিরিক্ত যত্নের প্রয়োজন হয়। কিন্তু শরীরের নানা যত্ন নিলেও দুর্ভাগ্যজনকভাবে পায়ের পাতার দিকে খুব একটা নজর দিই না আমরা অনেকেই। তারই মাশুল গুনতে হয় শীতকাল এলে।
তবে যদি চান, তবে এই শীতেও আপনার পায়ের তলা থাকতে পারে নরম ও তেলা। খরচও খুব নামমাত্র। সহজলভ্য দু’-তিনটি উপাদানই এর জন্য যথেষ্ট। এই উপায়ে পায়ের যত্ন নিলে গোটা শীতকাল পা তো ফাটবেই না, বরং রুক্ষ ও ফেটে যাওয়া ত্বকের অংশও মোলায়েম হয়ে উঠবে।
জেনে নিন পা ফাটা রোধের ঘরোয়া উপায়-
পেট্রোলিয়াম জেলি:
রাতে ঘুমোতে যাওয়ার আগে গরম পানি ভরা পাত্রে আধ ঘণ্টা পা ডুবিয়ে রাখুন। তারপর ঝামা দিয়ে পা ঘষে তুলে ফেলুন যাবতীয় মৃত কোষ। পা শুকনো হতে দিন স্বাভাবিকভাবে, ঘষে ঘষে মুছবেন না। এবার পেট্রোলিয়াম জেলির মোটা পরত লাগিয়ে একটু পুরোনো ও আলগা হয়ে যাওয়া মোজা পরে নিন পায়ে।
নারকেল তেল আর মোম:
একটি পাত্রে নারকেল তেল আর মোম নিয়ে ততক্ষণ গরম করুন যতক্ষণ না মোম গলে যায়। মিশ্রণটি ঠাণ্ডা করুন। আগের পদ্ধতিতেই পায়ের মৃত কোষ পরিষ্কার করে নিন। তারপর ফাটা গোড়ালিতে এই মিশ্রণ লাগিয়ে মোজা পরে ঘুমোতে যান। পরদিন সকালের আগে যেন পায়ে পানি না লাগে।
প্যাক:
দুধ আর ওটমিল পাউডারের মাস্ক: ২-৩ টেবিল চামচ ওটমিল গুঁড়া করে নিন ব্লেন্ডারে। তারপর ঠাণ্ডা দুধের সঙ্গে এই গুঁড়া মিশিয়ে একটা ঘন প্যাক তৈরি করুন। ফাটা গোড়ালিতে লাগিয়ে আধ ঘণ্টা রাখুন। ধুয়ে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। সপ্তাহে একবার এই প্যাক লাগান।

লেবু, ডিমের কুসুম আর চালের গুঁড়ার প্যাক: ১ চা চামচ চালের গুঁড়া, ১ টেবিল চামচ লেবুর রস আর একটা ডিমের কুসুম একসঙ্গে মিশিয়ে নিন। প্যাকটা পায়ে লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। প্রতিদিন করলে ভালো ফল পাবেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক