Monday, October 1

চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন অ্যালিসন ও হনজো

কানাইঘাট নিউজ ডেস্ক:

মরণঘাতী রোগ ক্যান্সারের গবেষণায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ বছর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছেন দু’জন। যৌথভাবে মার্কিন গবেষক জেমস পি. অ্যালিসন ও জাপানের তাসুকো হনজোকে সম্মানজনক এ পুরস্কারে ভূষিত করা হয়। 

সোমবার (০১ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টার পর সুইডেনের স্টকহোমের কারোলিনস্কা অ্যাকাডেমিতে নোবেল কমিটি তাদের নাম ঘোষণা করে।

পুরস্কারের বিষয়ে নোবিল কমিটি জানায়, নেগেটিভ ইমিউন নিয়ন্ত্রণে বাধা দেওয়ার মাধ্যমে ক্যান্সার থেরাপি আবিষ্কারের জন্য এই দুই গবেষককে এ বছর নোবেল পুরস্কারে ভূষিত করা হলো।

৭০ বছর বয়সী জেমস পি. অ্যালিসন এম. ডি. অ্যান্ডারসন ক্যান্সার সেন্টারে তার গবেষণা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। আর ৭৬ বছর বয়সী তাসুকো হনজো রয়েছেন কায়োটো বিশ্ববিদ্যালয়ে।

২০১৭ সালে চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ী হন জেফ্রি সি হল, মাইকেল রসব্যাশ ও মাইকেল জে ইয়ং। শরীরের ‘বায়োলজিক্যাল রিদম’ নির্ধারণ করে এমন একটি জিন শনাক্ত করে এ পুরস্কার পান তিন মার্কিনী।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে সবচেয়ে সম্মানজনক ‘নোবেল পুরস্কার’ প্রবর্তিত হয় ১৯০১ সালে। পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, অর্থনীতি, সাহিত্য ও শান্তিতে এ নোবেল পুরস্কার দেওয়া হয়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক