Thursday, February 8

মুঠোফোনের ব্যাটারি ভালো রাখবেন যেভাবে

10.jpg


কানাইঘাট নিউজ ডেস্ক :
সম্প্রতি স্যামসাংয়ের নোট ৭ স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরণের ঘটনার পর লিথিয়াম আয়ন ব্যাটারি নিয়ে অনেকেই উদ্বেগে রয়েছেন। আধুনিক অনেক স্মার্টফোন ও প্রযুক্তি পণ্যে এই ব্যাটারির ব্যবহার দেখা গেছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, লিথিয়াম আয়ন ব্যাটারি নিয়ে ভয়ের কিছু নেই। এ ব্যাটারিতে দুর্ঘটনা ঘটার আশঙ্কা কম। নিয়ম মেনে চার্জ দিলে ফোনের ব্যাটারি ভালো রাখতে পারবেন এবং দুর্ঘটনার আশঙ্কাও কমবে।

জেনে রাখা ভালো, প্রতিটি ল্যাপটপ, স্মার্টফোন বা ট্যাবলেট ব্যাটারির একটি নির্দিষ্ট জীবনচক্র থাকে। জানা গেছে, সাধারণত একটি ফোনের ব্যাটারির ১০০০ জীবন চক্র থাকে। এর অর্থ ব্যাটারিটি ১০০০ বার ডিসচার্জ ও চার্জ হতে পারবে। ১০০০ বার হয়ে গেলে ব্যাটারি আর কাজ করবে না তা নয়। এমনটা হতে পারে চার্জ থাকার সময়সীমা কমে যেতে পারে। সেক্ষেত্রে একটি ব্যাটারির জীবন প্রায় ৩ বছরের মতো।

কিছু ফোন আছে যেগুলোর ব্যাটারি খোলা যায় না। একল ব্যাটারির জন্য চার্জিং অভ্যাস ঠিক রাখা জরুরি। যেসব ব্যাটারি খোলা যায় সেগুলোর কথা আলাদা।

জেনে নিন কিভাবে আপনার মুঠোফোনের ব্যাটারির যত্ন নেবেন-

মাসে একবার ব্যাটারি চার্জ শূন্য করুন:
মাসে একবার ব্যাটারি একদম চার্জ শূন্য করুন। তারপর ১০০%  রিচার্জ করুন। মাসে একবার এমন করতে পারেন। সাবধান! প্রতিদিন এ কাজ করতে যাবেন না।

ভালো ও সঠিক চার্জার ব্যবহার:
যদি দেখেন আপনার চার্জার দিয়ে ফোনটি সঠিকভাবে চার্জ হচ্ছে না, দেরি না করে চার্জার পরিবর্তন করে নিন। আপনি যে তৃতীয় পক্ষ চার্জারই ব্যবহার করেন না কেন চার্জিং সার্কিট ঠিক ততটাই কারেন্ট গ্রহণ করবে, ঠিক যতটা তার করা দরকার।

মুঠোফোন ঠান্ডা রাখুন:
ফোন যতটা সম্ভব ঠান্ডা রাখুন। লি-আয়ন ব্যাটারি বেশি চার্জ হলেও কোনো সমস্যা হয় না। তবে ফোনটি যেখানে চার্জ দিচ্ছেন বা রাখছেন, সে জায়গা যেন অতিরিক্ত গরম না হয়, সেদিকে খেয়াল রাখুন। এতে ফোন অতিরিক্ত গরম হতে পারে। ফোন আবার অতিরিক্ত ঠান্ডা জায়গায় রাখাও ঠিক নয়। খুব বেশি ঠান্ডা বা অতিরিক্ত গরম ব্যাটারির কার্যক্ষমতার ওপর প্রভাব ফেলে।

ব্যাটারি ওভার চার্জে ভয় নেই:
অনেকে মনে করেন সারা রাত ব্যাটারি ওভার চার্জ হয়ে নষ্ট হয়ে যেতে পারে। ব্যাপারটা সত্যি নয়। গত ৪-৫ বছরে বাজারে যত স্মার্টফোন আসছে তার সবগুলোতে ওভার চার্জিং সুরক্ষার বিশেষ সার্কিট থাকে। যা গত ৮-১০ বছর আগেও ছিল না। একসময় কিছু ব্র্যান্ডের ফোন ওভার চার্জ হলে ফুলে যেতো। কিন্তু এখন আর সেই ভয় নেই।

প্রতিদিন অল্প অল্প ব্যাটারি চার্জ:
নিয়মিত ব্যাটারি চার্জ দিন। সম্ভব হলে দিনে অল্প অল্প করে চার্জ করতে থাকুন।

ব্যাটারির ভোল্ট মিলিয়ে নিন:
আপনি যদি অন্য চার্জার বা অন্য কোম্পানির চার্জার ব্যবহার করতে চান তবে এর ভোল্ট মিলিয়ে নিন। যথাসম্ভব ভালো চার্জার কেনার চেষ্টা করুন। বাজার চলতি সস্তা ব্যাটারি না কেনাই ভালো।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়