Thursday, October 26, 2017

মিয়ানমারের ওপর চাপ দিচ্ছে ভারতও: কাদের

মিয়ানমারের ওপর চাপ দিচ্ছে ভারতও: কাদের

কানাইঘাট নিউজ ডেস্ক: রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর ভারতও চাপ দিচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বুধবার রাজধানীর সেতু ভবনে ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক শেষে একথা বলেন তিনি।

তিনি বলেন, আন্তর্জাতিক চাপের পর ভারত, চীন ও রাশিয়া একইভাবে চাপ দিলে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাধ্য হবে। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে ভারতের অবস্থান আগের চেয়ে জোরালো হয়েছে বলেও জানান কাদের।

মিয়ানমারের রাখাইন রাজ্যে বার্মিজ সেনাবাহিনীর নির্যাতনের মুখে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা গত দুই মাসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। একই কারণে আগে থেকেই অন্তত পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে ছিলেন।

জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা রোহিঙ্গা নিপীড়ন বন্ধ করা ও তাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ দিচ্ছে। তবে ভারত, চীন ও রাশিয়া আগে থেকেই মিয়ানমারকে সমর্থন দিচ্ছে।

কূটনীতিকদের অভিমত, ভারতের এ অবস্থান বাংলাদেশকে ক্ষুব্ধ করেছে। এ পরিস্থিতিতে এ সপ্তাহের শুরুতে ঢাকা সফরে এসে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, তার দেশ রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে রয়েছে। মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে। সুষমা স্বরাজের এ বক্তব্যকে ভারতের অবস্থান বদল হিসেবে দেখছেন ওবায়দুল কাদের।

কাদের আরো বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে বিশ্বজনমত আরও জোরদার হয়েছে। ভারতের সুরও আগের চেয়ে জোরদার হয়েছে। আগে ভারত রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠালেও শক্ত অবস্থানে যায়নি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক