Monday, July 24

গত দশ বছরের মধ্যে সর্বনিম্ন পাসের হার

গত দশ বছরের মধ্যে সর্বনিম্ন পাসের হার

কানাইঘাট নিউজ ডেস্ক: এইচএসসি ও সমমানের পরীক্ষায় গত ১০ বছরের মধ্যে এবার পাসের হার সবচেয়ে কম। এবার জিপিএ ৫ প্রাপ্তি গতবারের চেয়ে কমেছে। ২০০৭ সালে পাসের হার ছিল ৬৫ দশমিক ৬০ শতাংশ। এর পরের নয় বছর পাসের হার বেশি হলেও এ বছর পাসের হার কমে হয়েছে ৬৮ দশমিক ৯১।

এবারের ১০টি বোর্ডে গড় পাসের হার ৬৮ দশমিক ৯১। জিপিএ ৫ পেয়েছে ৩৭ হাজার ৭২৬ জন। গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০। জিপিএ ৫ পেয়েছিল ৫৮ হাজার ২৭৬ জন। মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তনের কারণে এবার পাসের হার ও জিপিএ ৫ কমেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

পাসের হার, জিপিএ ৫ পাওয়া, শতভাগ পাস ও শূন্য পাস করা শিক্ষাপ্রতিষ্ঠান-সব সূচকেই অবনতি হয়েছে এবার। গত বছরের তুলনায় এবার পাসের হার ৫.৭৯ কম। গত বছরের তুলনায় এবার সারা দেশে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ২০ হাজার ৫৫০ জন।

সামগ্রিক পর্যালোচনায় দেখা গেছে ২০০৭ সালের পর এইচএসসি ও সমমানের পরীক্ষায় এটাই সবচেয়ে খারাপ ফল। বিগত কয়েক বছর ক্রমাগত উন্নতি করলেও ২০১৫ সালে পাসের হার কমে গিয়েছিল। সে বছর পাসের হার ছিল ৬৯.৬০ শতাংশ।

পরিসংখ্যানে দেখা যায়, ২০০৭ সালে পাসের হার ছিল ৬৫.৬০। ২০০৮ সালে ৭৬.১৯। ২০০৯ সালে ৭২.৭৮। ২০১০ সালে ৭৪.২৮। ২০১১ সালে ৭৫.০৮। ২০১২ সালে ৭৮.৬৭। ২০১৩ সালে ৭৪.৩০। ২০১৪ সালে ৭৮.৩৩। ২০১৫ সালে ৬৯.৬০। ২০১৬ সালে পাসের হার ছিল ৭৪.৭০ শতাংশ।

পরীক্ষার খাতা ভালোভাবে মূল্যায়নের কারণেই এমন ফল হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, ‘এবার ৫ দশমিক ৭৯ শতাংশ কম পাস করেছে। পাস কম করায় আমরা বিস্মিত হইনি। পরীক্ষার খাতা ভালোভাবে মূল্যায়ন করার কারণেই এ ফল হয়েছে। গত মাধ্যমিক (এসএসসি) পরীক্ষাতেও একই ঘটনা ঘটেছিল। এসএসসিতে গতবারের চেয়ে ৮ শতাংশ কম পাস করেছে। সে ক্ষেত্রে তুলনামূলকভাবে এইচএসসিতে কম খারাপ হয়েছে; এটা সাফল্য।’

এবার মেয়েরা ভালো ফল করেছে। ছেলেদের চেয়ে মেয়েরা এবার ২ দশমিক ৮২ ভাগ বেশি পাস করেছে। মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের আওতায় এবার পরীক্ষায় অংশ নেয় ৮ হাজার ৮৬৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ৬ লাখ ৪৪ হাজার ৯৪২ জন। এবার জিপিএ ৫ পেয়েছে ৩৩ হাজার ২৪২ জন। গতবারের চেয়ে এবার প্রায় ৬ শতাংশ শিক্ষার্থী কম পাস করেছে।
সূত্র: বিডি লাইভ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়