Saturday, July 29

সন্তানের সামনের যে কাজগুলো করা ঠিক নয়


সন্তানের সামনের যে কাজগুলো করা ঠিক নয়
কানাইঘাট নিউজ ডেস্ক: আপনার সন্তানই আপনার সবকিছু। আপনার জীবনের সবচাইতে গুরুত্বপূর্ণ মানুষটি হলো আপনার সন্তান। আর তাই সন্তানের সকল চাহিদা সাধ্যমত পূরণের চেষ্টা করার জন্য দিন রাত চেষ্টা করছেন আপনি। আপনার সন্তান যেন সঠিক ভাবে বেড়ে উঠতে পারে এবং একজন ভালো মানুষ হয় তার জন্য আপনার চেষ্টার অন্ত নেই।

কিন্তু বাবা-মায়ের আমাদের দৈনন্দিন জীবনে এমন কিছু আচরণ সন্তানের সামনে ঘটে থাকে যা তাদের মানসিক চাপ সৃষ্টি করে।

জেনে নিন কোন কাজ গুলো সন্তানের সামনে করা উচিত নয়

মিথ্যা বলা:
অনেক বাবা মায়েরাই সন্তানের সামনে মিথ্যা কথা বলে থাকে। সন্তানের সামনে অন্যদের সাথে মিথ্যা কথা বললে আপনার সন্তান মিথ্যা বলা শিখে ফেলবে এবং মিথ্যা বলাটাকে অন্যায় হিসেবে মানতে চাইবে না। তাই সন্তানের সামনে মিথ্যা বলা পরিহার করুন।

দাম্পত্য ঝগড়া:
অনেক দম্পতিই সন্তানের সামনেই ঝগড়া করেন যা একেবারেই উচিত না। সন্তানের সামনে তার বাবা কিংবা মা ঝগড়া করলে সন্তান মানসিকভাবে ভীত হয়ে পড়ে এবং ধীরে ধীরে বাবা মায়ের সাথে দূরত্ব বেড়ে যায়। তাই চেষ্টা করুন সন্তানের সামনে আপনার সঙ্গীর সাথে কথা কাটাকাটি কিংবা ঝগড়া না করার।

চিৎকার চেঁচামেচি:
সন্তানের সামনে রিকশাওয়ালা, রেস্টুরেন্টের ওয়েটার, বুয়া কিংবা পরিবারের কারো সাথে চিৎকার চেঁচামেচি করবেন না। এতে আপনার সন্তান মানুষকে সম্মান দিতে শিখবে না। ফলে বড় হবার সাথে সাথে তার আচার আচরণেও এর প্রভাব পড়বে। তাই সন্তানের সামনে সবার সাথে ভালো ব্যবহার করার চেষ্টা করুন। কারো সাথে উত্তপ্ত বাক্য বিনিময় করতে হলেও সন্তানের থেকে দূরে গিয়ে করুন।

আত্মীয় বা বন্ধুকে ব্যঙ্গ করা:
অনেকেই সন্তানের সামনে বন্ধু বা বিরক্তিকর কোনো আত্মীয়কে ব্যঙ্গ করে থাকে যা একেবারেই উচিত না। আপনার সাথে সেই মানুষটির সম্পর্ক বন্ধুত্ব হলেও আপনার সন্তানের চাইতে সেই ব্যক্তি বয়সে অনেক বড়। আপনি কাউকে ব্যঙ্গ কিংবা কটাক্ষ করলে আপনার সন্তানও সেটা শিখে ফেলবে এবং পরবর্তীতে মানুষকে অসম্মান করতে শিখবে।

শিক্ষক বা স্কুল নিয়ে অসম্মানজনক কথা:
সন্তানের সামনে সন্তানের স্কুল বা শিক্ষকদের কোনো দোষ নিয়ে আলোচনা করবেন না। এতে আপনার সন্তান মনে করবে তার শিক্ষক তাকে পড়ানোর যোগ্য না। এটা ভেবে তারা পড়াশোনায় অমনোযোগী হয়ে যাবে এবং শিক্ষককে অসম্মান করবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়