Wednesday, June 7

তলোয়ার নাচের প্রথম ফল হচ্ছে সৌদি-কাতার দ্বন্দ্ব: ইরান

তলোয়ার নাচের প্রথম ফল হচ্ছে সৌদি-কাতার দ্বন্দ্ব: ইরান

কানাইঘাট নিউজ ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্টের ডেপুটি চিফ অব স্টাফ হামিদ আবু তালেবি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য সফরের প্রথম ফল হচ্ছে কাতারের সঙ্গে সৌদি আরব ও তার মিত্রদের সম্পর্কচ্ছেদ।

গত ২০ মে ট্রাম্প সৌদি আরব সফর করেন এবং সে সময় দেশটির সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্প ১১ হাজার কোটি ডলারের শুধু অস্ত্র বিক্রির চুক্তি করে। এছাড়া, অন্য আরো কয়েকটি চুক্তি করেন যার আওতায় সৌদি আরব হাজার হাজার কোটি ডলার আমেরিকায় বিনিয়োগ করবে। চুক্তির পর ট্রাম্প সৌদি রাজা সালমানের সঙ্গে তলোয়ার নাচে অংশ নেন।

ট্রাম্পের সফর সম্পর্কে আবুতালেবি বলেন, ''এখন যা হচ্ছে তা তলোয়ার নাচের প্রাথমিক ফলাফল।'' ট্রাম্পের সৌদি সফরের সময় কথিত ইসলামি সামরিক জোট গঠনের প্রচেষ্টাকে ইরানের এ কর্মকর্তা মুসলিম বিশ্বের জন্য দুর্দশা বলে আখ্যা দেন।

এক নিবন্ধে আবু তালেবি আরো বলেছেন, ''সামরিক জোট গঠন ও বড় ভাইসুলভ আচরণের দিন শেষ এবং রাজনৈতিক প্রভাব, রাজপরিবারের নিরাপত্তা, দখলদারিত্ব ও আগ্রাসন অনিরাপত্তা ডেকে আনা ছাড়া অন্য কিছু বয়ে আনবে না। নিষেধাজ্ঞার যুগ শেষ; এখন কূটনৈতিক সম্পর্ক ছিন্ন, সীমান্ত বন্ধ, কোনো দেশকে অবরুদ্ধ করে রাখা এবং কিছু দেশ বাদ দিয়ে সামরিক জোট গঠন করা -এর কোনো কিছুই সমস্যা সমাধানের ক্ষেত্রে ভূমিকা রাখবে না।''

সূত্র: পার্স টুডে

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক