Friday, June 2

দেশে আসলো স্মার্ট মিটার

দেশে আসলো স্মার্ট মিটার

কানাইঘাট নিউজ ডেস্ক: দেশি প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলম্বটেক বিডির কারিগরি সহযোগিতায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) চালু করেছে স্মার্ট বাড়ির প্রযুক্তি স্মার্ট মিটার।

এই স্মার্ট মিটার ইন্টারনেট সংযোগ এবং মোবাইল অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। জানা যাবে বিদ্যুতের ব্যবহার ও বিলসংক্রান্ত তথ্য। এ ছাড়া গ্রাহকেরা অ্যাপ ব্যবহার করে ক্রেডিট, ডেবিট কার্ডের মাধ্যমে বিল পরিশোধ করতে পারবেন।

গত ২৫ মে রাজধানীর বিদ্যুৎ ভবনে এই মিটারের উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ। প্রাথমিকভাবে বিপিডিবির বিক্রয় এবং বিতরণ কুমিল্লা-২-এর অধীনে ৬০০ গ্রাহক এই স্মার্ট মিটার পেয়েছেন। ধারাবাহিকভাবে অন্যান্য বিতরণ এলাকায়ও এসব মিটার স্থাপনের লক্ষ্য রয়েছে বিপিডিবির।

উদ্বোধনী অনুষ্ঠানে নসরুল হামিদ বলেন, ভবিষ্যতে আমাদের স্মার্ট মিটার প্রযুক্তিতেই যেতে হবে। এতে বিলসংক্রান্ত অনেক সমস্যা দূর হবে।

আইসিটি প্রতিমন্ত্রী এতে বলেন, স্মার্ট মিটার বাংলাদেশে এখন চালু হলেও অন্যান্য দেশে আরও আগে চালু হয়েছে। এ মিটারে ত্রুটিমুক্ত হিসাব-নিকাশ করা যাবে। এতে গ্রাহকের ভোগান্তি কমবে।

বিদ্যুৎ বিভাগের সচিব আহমদ কায়কাউস, বিপিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ এবং অ্যাপলম্বটেক বিডির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল্লাহ অনুষ্ঠানে বক্তব্য দেন। 
সূত্র: বিডি লাইভ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক