Tuesday, December 6

মেরিনা বিচে জয়ললিতাকে শেষ বিদায়

মেরিনা বিচে জয়ললিতাকে শেষ বিদায়
কানাইঘাট নিউজ ডেস্ক: ভারতের তামিলনাড়ু রাজ্যের নারী মুখ্যমন্ত্রী ও অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুনেত্রা কাঝাগাজ (এআইএডিএমকে) নেত্রী জয়রাম জয়ললিতা (৬৮) কে চোখের পানিতে শেষ বিদায় জানানো হল। মঙ্গলবার সন্ধ্যা ছয়টা নাগাদ চেন্নাইয়ের মেরিনা বিচের কাছে এমজিআর মেমোরিয়াল হলে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় জয়ললিতার শেষ কৃত্য সম্পন্ন করা হয়। তবে হিন্দু ব্রাহ্মণ রীতি মেনে তার মরদেহ দাহ না করে সমাধি করা হয় জয়ললিতার কফিনবন্দি মরদেহকে।

এর আগে প্রয়াত মুখ্যমন্ত্রীকে মাদ্রাজ রেজিমেন্টের তরফে দেওয়া গান স্যালুট। এক মিনিটের জন্য নীরবতাও পালন করা হয়। সেখানে জয়ললিতাকে শেষ শ্রদ্ধা জানান ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু, কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী, সাবেক প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া, তামিলনাড়ুর রাজ্যপাল বিদ্যাসাগর রাও, তামিলনাড়ুর নতুন মুখ্যমন্ত্রী ও.পনিরসেলভম, কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, তৃণমূল কংগ্রেস নেতা ডেরেক ও’ব্রায়েন, কল্যাণ বন্দোপাধ্যায়সহ বিশিষ্টরা।

জয়ললিতাকে শেষ শ্রদ্ধা জানাতে তার মরদেহ রাখা হয়েছিল চেন্নাইয়ের রাজাজি হলে। মঙ্গলবার ভোরে হাসপাতাল থেকে তাঁর মরদেহ নিয়ে আসা হয় তাঁর পোয়েজ গার্ডেনের বাড়িতে। সেখান থেকে জয়লিতার প্রিয় সবুজ রঙের শাড়ি ও ভারতের জাতীয় পতাকা মুড়িয়ে নিয়ে আসা হয় রাজাজি হলে।

প্রিয় নেত্রীকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য সেখানে যেন উপচে পড়ে সাধারণ মানুষের ভিড়। সকাল থেকে দলে দলে এসে রাজাজি হলের সামনে ভিড় জমাতে শুরু করে প্রায় লাখ খানেক মানুষ।

দুপুরে ফুলেল শ্রদ্ধা জানান প্রণব মুখোপাধ্যায়, নরেন্দ্র মোদি, এইচ ডি দেবেগৌড়া, ভেঙ্কাইয়া নাইডু, রাহুল গান্ধী, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব, আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল, উড়িষ্যার মুখ্যমন্ত্রী বিজু পট্টনায়েক, অভিনেতা রজনীকান্ত, ধনুশ সহ বিভিন্ন জগতের বিশিষ্টরা।

বিকেল পাঁচটা নাগাদ তাঁর মরদেহবাহী গাড়ী রাজাজি হল থেকে মেরিনা বিচের দিকে পৌঁছায়। শববাহী গাড়ির সঙ্গেই ছিলেন জয়ললিতার দীর্ঘকালের বান্ধবী শশীকলা নটরাজন ও তার পরিবারের স্বজনরা। রাজাজি হল থেকে যে পথ নিয়ে মেরিনা বিচের দিকে জয়ললিতার মরদেহ বাহি গাড়ি আসে তার দুই ধারেও অসংখ্য মানুষ তাদের প্রিয় নেত্রীকে শেষ বারের জন্য দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকে।

গতকাল সোমবার ভারতীয় সময় রাত সাড়ে এগারোটা নাগাদ চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন জয়ললিতা।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়