Thursday, October 13

সাহিত্যে নোবেল পেলেন প্রখ্যাত মার্কিন শিল্পী বব ডিলান

সাহিত্যে নোবেল পেলেন প্রখ্যাত মার্কিন শিল্পী বব ডিলান
কানাইঘাট নিউজ ডেস্ক: মার্কিন সঙ্গীতের ঐতিহ্যে কাব্যিক মূর্ছনা তৈরি করে সাহিত্যে এ বছর নোবেল পেলেন প্রখ্যাত মার্কিন সঙ্গীত শিল্পী ও গীতিকার বব ডিলান। বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৫টায় সুইডেনের রাজধানী স্টকহোমে সুইডিশ একাডেমিতে সাহিত্যে নোবেল জয়ী ১১৩তম লেখক হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

সাহিত্যে নোবেল বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করতে গিয়ে সুইডিশ অ্যাকাডেমির প্রধান সারা দানিউস বলেন “তিনি তার অনন্যসাধারণ লেখনী শৈলীর মাধ্যমে সতর্কভাবে বাছাই করা কিছু কণ্ঠের যে কোলাজ রচনা করেছেন, তা পুরো একটি যুগ সম্পর্কে আমাদের বোধের জগৎকে নিয়ে গেছে আরও গভীরে।”

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে ডিলানের হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে পুরস্কারের ৮০ লাখ ক্রোনার।

গত বছর সাহিত্যে নোবেল পান বেলারুশের লেখক, অনুসন্ধানী সাংবাদিক সোয়েতলানা আলেক্সিয়েভিচ, যার ‘বহুস্বরের’ গদ্যকে সুইডিশ অ্যাকাডেমি অভিহিত করে ‘সমকালীন যাতনা আর সাহসিকতার সৌধ’ হিসেবে।

উল্লেখ্য, নোবেল পুরস্কারের মধ্যে সাহিত্যে পুরস্কার ঘোষণা ক্ষেত্রে অত্যন্ত গোপনীয়তা রক্ষা করা হয়। ঘোষণার আগে কয়েকদিন ধরে চলে জল্পনা-কল্পনা, কে পাচ্ছেন এবারের সাহিত্যে নোবেল। ফলে দুনিয়াব্যাপী লেখক-পাঠকরা অনেকটা অনুমানের ওপর নির্ভর করে অনেকের নাম বলে থাকেন। শেষ পর্যন্ত সুইডিশ নোবেল অ্যাকাডেমির মনোনীত নির্বাচকদের ভোটেই নির্বাচিত হয়ে থাকেন বিজয়ী।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়