Thursday, October 20

ভারতের এ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিতে পারবে গোটা পাকিস্তান!

ভারতের এ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিতে পারবে গোটা পাকিস্তান!

কানাইঘাট নিউজ ডেস্ক: মস্কো ও নয়াদিল্লির যৌথ উদ্যোগে তৈরি হচ্ছে এমন একটি ক্ষেপণাস্ত্র যা নিখুঁতভাবে টার্গেটে আঘাত হানতে পারবে। ৬০০ কিলোমিটারেরও বেশি রেঞ্জের নতুন প্রজন্মের এই মিসাইলের নাম ব্রাহমোস মিসাইল। এতে করে পাকিস্তানের সঙ্গে চলমান উত্তেজনায় ভারতের অস্ত্রভাণ্ডার আরও শক্তিশালী হবে।

এই রেঞ্জ মোটামুটি গোটা পাকিস্তানই কাভার করে ফেলতে পারবে বলে জানাচ্ছেন সমর বিশেষজ্ঞরা। অর্থাৎ পাকিস্তানের মধ্যে যে কোনও জায়গায় আঘাত হানতে পারবে এই মিসাইল। চলতি বছরে ভারত মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিম (এমটিসিআর)-এ যুক্ত হওয়ার ফলেই এই অস্ত্র তৈরিতে যৌথ উদ্যোগ নিয়েছে দুই দেশ। এমটিসিআর-এর গাইডলাইন অনুযায়ী, যে কোনও দুটো দেশ একসঙ্গে ৩০০ কিলোমিটারের বেশি রেঞ্জের মিসাইল তৈরি বা বিক্রি করতে পারে।

বর্তমানে ভারতের হাতে থাকা ব্রাহমোসের রেঞ্জ ৩০০ কিলোমিটার। এটা পাকিস্তানের কেন্দ্রে আঘাত করতে পারার জন্য যথেষ্ট নয়। ব্রাহমোসের থেকে বেশি রেঞ্জের ব্যালিস্টিক মিসাইল ভারতের হাতে রয়েছে। কিন্তু, ব্রাহমোস হল ক্রুজ মিসাইল, যা নিরাপত্তার ঘেরাটোপে থাকা টার্গেটেও আঘাত করতে পারে সহজেই।

এই মিসাইলটি অনেকটা চালকবিহীন ফাইটার জেটের মত, যা যে কোনও দিক থেকে শত্রুপক্ষের মিসাইল ডিফেন্স সিস্টেমে আঘাত হানতে পারে। পাহাড়ের মধ্যে লুকিয়ে থাকা গোপন জঙ্গি ঘাঁটিতেও হামলা করতে পারে।

গোয়ায় দ্বিপাক্ষিক বৈঠকের সময়েই এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয় ভারত ও রাশিয়ার। এই চুক্তিতে কম রেঞ্জে মিসাইল তৈরির বিষয়টিও রয়েছে, যেসব মিসাইল সাবমেরিন বা এয়ারক্রাফট থেকে নিক্ষেপ করা যেতে পারে। সেইসময় এ ব্রাহমোস তৈরির বিষয়টি প্রকাশ্যে আনা না হলেও দুই দেশের কর্মকর্তারা পরে বিষয়টি নিশ্চিত করেছেন। সূত্র: এবেলা

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়