Wednesday, September 28

চলচ্চিত্র ও গানে সৈয়দ হকের অসামান্য যত কীর্তি

চলচ্চিত্র ও গানে সৈয়দ হকের অসামান্য যত কীর্তি

কানাইঘাট নিউজ ডেস্ক: ''তুমি আসবে বলে, কাছে ডাকবে বলে, ভালোবাসবে ওগো শুধু মোরে,
তাই চম্পা বকুল করে, গন্ধে আকুল এই জ্যোৎস্না রাতে মনে পড়ে''।

সুভাস দত্তের বিখ্যাত চলচ্চিত্র 'সুতারাং' ছবির এই গানটি এখনও হৃদয় ছুঁয়ে যায় মানুষের। কালজয়ী এই গানের গীতিকার প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। এমন অসংখ্য জনপ্রিয় গানের গীত রচনা করেছেন প্রথিতযশা এই সাহিত্যিক। এর মধ্যে ''হায়রে মানুষ রঙিন ফানুস দম ফুরাইলে ঠুস''- এই গানটি তাকে চির অমর করে রাখবে। এছাড়াও আছে, 'চাঁদের সাথে আমি দেবনা তোমার তুলনাসহ আরও অসংখ্য গান।

গল্প, উপন্যাস, প্রবন্ধের পাশাপাশি চলচ্চিত্রেও অসামান্য অবদান রেখেছেন এই ক্ষণজন্মা লেখক। বাংলা চলচ্চিত্রের জন্য বেশ কিছু সিনেমার চিত্রনাট্যও লিখেছেন তিনি।

শুধু চলচ্চিত্রের চিত্রনাট্যই নয়, সৈয়দ হক চলচ্চিত্রের জন্য লিখেছেন শ্রোতাপ্রিয় সব গান। এর মধ্যে- এমন মজা হয় না গায়ে সোনার গয়না, এই যে আকাশ এই যে বাতাস, তুমি আসবে বলে কাছে ডাকবে বলে, হায়রে মানুষ রঙিন ফানুস, তোরা দেখ দেখ দেখরে চাহিয়া, চাঁদের সাথে আমি দেব না তোমার তুলনা গানগুলো আজও দর্শক শ্রোতাপ্রিয়।

সব্যসাচী এই লেখকের সাহিত্য থেকেও নির্মিত হয়েছে প্রচুর চলচ্চিত্র। তার উপন্যাস নিষিদ্ধ লোবান অবলম্বন করে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু নির্মাণ করেন চলচ্চিত্র গেরিলা। মুক্তি পায় ২০১১ সালের ১৪ এপ্রিল। ছবিটি দশটি বিভাগে জিতে নেয় সেই বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সবশেষ সৈয়দ শামসুল হক নিজেও অভিনয় করেন সিনেমায়। সংযোগ নামের সিনেমাটি নির্মাণ করছেন আবু সাইয়ীদ।

১৯৫৭ থেকে ১৯৭০ সাল পর্যন্ত সৈয়দ হক ৩০টির মতো চলচ্চিত্রের চিত্রনাট্য রচনা করেন। সৈয়দ হকের লেখা মাটির পাহাড়, তোমার আমার, রাজা এল শহরে, শীত বিকেল, সুতরাং, কাগজের নৌকাসহ প্রতিটি চলচ্চিত্র জনপ্রিয়তা পায়। মূলত ১৯৫৬ থেকে ১৯৫৭ সালে লেখকের বাবার মৃত্যুর পর অর্থের জন্যই তিনি চলচ্চিত্রের চিত্রনাট্য রচনা শুরু করেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়