Saturday, July 16

হিজাবের পক্ষে রায় দিলো জার্মান আদালত

হিজাবের পক্ষে রায় দিলো জার্মান আদালত

কানাইঘাট নিউজ ডেস্ক: কিছুদিন আগে আকিরা সিন্ধু নামের এক মুসলিম নারীকে হিজাব পরার কারণে কর্মস্থল থেকে বহিষ্কার করা হয়েছিলো। তবে ঐ নারীকে হিজাব ব্যবহার করে কাজ করার অধিকার প্রদান করে রায় দিয়েছে জার্মানির একটি আদালত।

এ রায়ে আনন্দিত জার্মানির মুসলমানরা। তারা আদালতের এ রায়কে সাধুবাদ জানিয়েছে।

জার্মানের দক্ষিণাঞ্চলের বাভারিয়ার (Bavaria) প্রদেশের একটি আদালতে এ মামলা কয়েক মাস ধরে চলার পর আদালত মুসলিম নারীর পক্ষে রায় প্রদান করে।

রায়ে বলা হয়, আইনগতভাবে কর্মস্থলে আকিলা সিন্ধুর হিজাব ব্যবহারের ক্ষেত্রে কোনো বাঁধা নেই। তবে বাভারিয়ার স্থানীয় কর্তৃপক্ষ এই রায়ের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে।

আকিলা সিন্ধু জার্মানের আউগসবুর্গ ইউনিভার্সিটির (Augsburg University) আইন বিভাগের শিক্ষার্থী ছিলেন। ফাইনাল পরীক্ষার পর বাভারিয়ার একটি আদালতে আইন পেশায় ট্রেনিং শুরু করেন।
 
ট্রেনিং শুরুর কয়েকদিনের মাথায় তার কাছে একটি চিঠি আসে। ওই চিঠিতে হয়, তিনি হিজাব অবস্থায় আদালতে উপস্থিত হতে পারবেন না, অথবা সাক্ষীদের নিকট জিজ্ঞাসাবাদ করতে পারবে না।

এর কারণ হিসেবে চিঠিতে উল্লেখ করা হয়, মামলার ক্ষেত্রে হিজাবরত অবস্থায় থাকলে ধর্মীয় নিরপেক্ষতা লঙ্ঘন করা হয়।

আকিলা সিন্ধু এ ধরণের কাজকে বৈষম্যমূলক হিসেবে ব্যক্ত করে বলেন, হিজাব থাকার কারণে পূর্বেও অনেক শিক্ষার্থীকে বহিষ্কার হতে হয়েছে। কিন্তু এটা অন্যায়। তাই আমি সিদ্ধান্ত নেই মামলা লড়ার।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়